জাতিসংঘ ও বাংলাদেশ রোহিঙ্গাদের দ্বীপে স্থানান্তরিত করার জন্য চুক্তি স্বাক্ষর করেছে

জাতিসংঘ এবং বাংলাদেশ সরকার বঙ্গোপসাগরের একটি দ্বীপে রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করার জন্য একসঙ্গে কাজ করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছে যেখানে মায়ানমার সীমান্তের কাছাকাছি ভেঙে যাওয়া ক্যাম্প থেকে হাজার হাজার লোককে স্থানান্তরিত করা হয়েছে।

114

জাতিসংঘ এবং বাংলাদেশ সরকার বঙ্গোপসাগরের একটি দ্বীপে রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করার জন্য একসঙ্গে কাজ করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছে যেখানে মায়ানমার সীমান্তের কাছাকাছি ভেঙে যাওয়া ক্যাম্প থেকে হাজার হাজার লোককে স্থানান্তরিত করা হয়েছে।

 ১৯,০০০ এরও বেশি রোহিঙ্গাকে ইতিমধ্যে সরকার ভাসান চর দ্বীপে সরিয়ে নিয়েছে এবং জাতিসংঘ বলেছে যে চুক্তিতে স্বাক্ষর করার অন্যতম প্রধান কারণ ছিল সেই জনসংখ্যার সেবা করা।

কক্সবাজার জেলার জনাকীর্ণ শরণার্থী শিবির থেকে পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে দ্বীপে স্থানান্তরের পরিকল্পনা করেছে বাংলাদেশ।

জাতিসংঘ এবং মানবিক গোষ্ঠীগুলি স্থানান্তরের সমালোচনা করার পর চুক্তিটি একটি দৃষ্টান্ত হিসাবে এসেছে, বলেছিল যে ৩০ বছর বয়সী দ্বীপটি নিয়মিতভাবে বর্ষা বৃষ্টিতে নিমজ্জিত ছিল যা বসবাসের জন্য উপযুক্ত নয়।কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার উন্নয়নের জন্য ১১২ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে, সমুদ্রের দেয়াল, হাসপাতাল, স্কুল এবং মসজিদ যুক্ত করেছে এবং জোর দিয়ে বলেছে যে এটি আর ঝুঁকিপূর্ণ এলাকা নয়। শনিবারের চুক্তির পর কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী তিন মাসে আরও ৮১ হাজার শরণার্থীকে দ্বীপে স্থানান্তরিত করা হবে।

এক বিবৃতিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার বলেন, চুক্তিটি রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি বাংলাদেশের উদারতা ও সমর্থন প্রকাশ করে, যতক্ষণ না তারা নিরাপদে এবং স্থায়ীভাবে মিয়ানমারে ফিরে যেতে পারে। চুক্তি দ্বীপের অধিবাসীদের উপকারের জন্য সরকার এবং জাতিসংঘের মধ্যে সেবা কার্যক্রমের ঘনিষ্ঠ সহযোগিতার অনুমতি দেয়। জাতিসংঘ আরও বলেছে, চুক্তি স্বাক্ষরের আগে কক্সবাজারে বসবাসকারী রোহিঙ্গাদের পাশাপাশি ভাসান চর দ্বীপে যারা ইতিমধ্যেই বসবাস করছে তাদের সঙ্গে আলোচনা হয়েছে।

অন্য খবর  অস্ট্রেলিয়ার রাজ্য নির্বাচনে প্রথম বাংলাদেশি নারী সাবরিন ফারুকি

 বিবৃতিতে বলা হয়েছে, “এইগুলি সুরক্ষা, শিক্ষা, দক্ষতা-প্রশিক্ষণ, জীবিকা এবং স্বাস্থ্যের মূল ক্ষেত্রগুলিকে অন্তর্ভুক্ত করে, যা শরণার্থীদের দ্বীপে শালীন জীবনযাপন করতে এবং ভবিষ্যতে মিয়ানমারে টেকসই প্রত্যাবর্তনের জন্য তাদের আরও ভালভাবে প্রস্তুত করতে সহায়তা করবে।”

 ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউউ বলেন, সংগঠনটি দ্বীপটি দেখেছে এবং বিশ্বাস করে যে বাংলাদেশ সরকার পরিবেশগত বিপদ দূর করতে “উল্লেখযোগ্য অবকাঠামো” যোগ করেছে। তিনি বলেন, চুক্তিটি শরণার্থীদের দ্বীপ এবং কক্সবাজারের প্রধান ক্যাম্পের মধ্যে পিছনে পিছনে যাওয়ার অনুমতি দেয়।

 শরণার্থীরাও অদ্ভুত কাজের মাধ্যমে জীবিকা অর্জনের সুযোগ পাবে যা দ্বীপে সাহায্য সংস্থাগুলি প্রতিষ্ঠিত হলে অ্যাক্সেসযোগ্য হবে। ভ্যান ডার ক্লাউও উল্লেখ করেছেন যে ভাসান চরে চলাচল একটি অবহিত এবং স্বেচ্ছাসেবী ভিত্তিতে হবে। কিন্তু অধিকাংশ রোহিঙ্গা শরণার্থী বলছে তারা স্থানান্তর চায় না।

এই বছরের শুরুর দিকে পরিবারের সাথে দ্বীপে চলে যাওয়া এক মহিলা বলেছিলেন যে অনেকে নৌকায় পালিয়ে ক্যাম্পে ফিরে এসেছিল কারণ দ্বীপে শরণার্থীদের জীবন কঠিন। “যদি লোকেরা সেখানে কয়েক বছর থাকে তবে তাদের সকলেরই মানসিক সমস্যা শুরু হতে পারে,” তিনি বলেন, দ্বীপে চিকিৎসা এবং অন্যান্য সহায়তা সুবিধা খুব ভালভাবে স্থাপন করা হয়নি। প্রতিশোধের ভয়ে তিনি নাম প্রকাশে অনিচ্ছুক ছিলেন।

অন্য খবর  আম খাওয়ার পর ভুলেও খাবেন না যেসব খাবার

আরেকজন শরণার্থী আমির হামজা বলেন, তিনি দ্বীপে স্থানান্তরিত হবেন না। “আমি সেই দেশে যাব যেখানে আমার জন্ম, আমার বাবা এবং দাদা জন্মগ্রহণ করেছিলেন। সেই দেশের প্রতি আমার ভালোবাসা আছে এবং আমি সেই দেশে যেতে রাজি। আমি অন্য দেশ, দ্বীপ, বা কোন জায়গায় যেতে রাজি নই, এমনকি যদি আমাকে সোনার থালায় দুধ এবং চাল দেওয়া হয়। আমি আমার দেশ, জমি এবং আমার বাড়িতে যেতে প্রস্তুত এবং খুশি। ”

বিদ্রোহীদের আক্রমণের পর ২০১৭ সালের আগস্টে মুসলিম সংখ্যাগরিষ্ঠ জাতিগত গোষ্ঠীর ওপর কঠোর সামরিক অভিযান থেকে পালিয়ে আসা ৭,০০,০০০ এরও বেশি সহ মিয়ানমার থেকে বাংলাদেশ ১.১ মিলিয়ন রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। হাসিনা বলেন, তার প্রশাসন তাদের জোর করে ফিরতে বাধ্য করবে না।

 মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া হয় না, তাদের রাষ্ট্রহীন করা হয় এবং রাষ্ট্রীয় অনুমোদিত বৈষম্যের অন্যান্য রূপের মুখোমুখি হতে হয়। ২০১৮ সালে জাতিসংঘের পৃষ্ঠপোষক তদন্তে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার জন্য গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারের শীর্ষ সামরিক কমান্ডারদের বিচারের সুপারিশ করা হয়।

সুত্র: এপি

 

আপনার মতামত দিন