দোহারে চিকুনগুনিয়া রোগে ৪ দিনে ৫০ রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি

945

দোহার উপজেলায় চিকুনগুনিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে। শিশুসহ সব বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছে। আক্রান্ত রোগীর শরীরে প্রচণ্ড ব্যথা ও বমি বমি অনুভব করছে। গত ৪ দিনে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ রোগে আক্রান্ত কমপক্ষে ৫০ জন রোগীকে ভর্তি করা হয়েছে এবং প্রতিদিনই নতুন নতুন রোগী আসছে। প্রাথমিক উপসর্গ ও লক্ষণ দেখে এসব রোগীকে চিকুনগুনিয়ার চিকিৎসা দেয়া হচ্ছে। যাদের চিকিৎসা দেয়ার পরও কোনো উন্নতি হচ্ছে না তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকার বিভিন্ন হাসপাতালে প্রেরণ করা হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এক সপ্তাহ আগে থেকে দোহার উপজেলার বিভিন্ন এলাকার নারী ও শিশুসহ সব বয়সের মানুষই শরীরে প্রচণ্ড জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। এসব রোগীর প্রাথমিক লক্ষণ দেখে চিকুনগুনিয়া রোগে আক্রান্ত বলে ধারণা করছেন। দোহার উপজেলা হাসপাতালের আবাসিক চিকিৎসক ইয়াহিয়া মাহমুদ জানান, বেশির ভাগ রোগী জ্বর নিয়ে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে। আক্রান্ত রোগীর বেশির ভাগের চোখ লালচে, শরীরের অতিরিক্ত জ¦র ও সারা শরীরে প্রচণ্ড ব্যথা বিশেষ করে হাঁটুতে প্রচণ্ড ব্যথা নিয়ে রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছে। চিকিৎসা দেয়ার পর অনেক রোগি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে।

অন্য খবর  দোহারে নদীতে নিখোঁজের তিন ঘন্টা পর শিশুর লাশ উদ্ধার

দোহারে যেহেতু চিকনগুনিয়া রোগ শনাক্ত করার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও পরীক্ষা নিরীক্ষা করার ব্যবস্থা নেই, তাই লক্ষণ দেখে আমরা প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছি। আর যাদের চিকিৎসা দেয়ার পর কোনো উন্নতি হচ্ছে না তাদের ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠিয়ে দিচ্ছি। রোগীদের সাথে কথা বলে জানা যায়, আগে দিনে তারা জ¦রে আক্রান্ত হলেও এমন অবস্থা কখনোই অনুভূত হয়নি। জ্বরের যন্ত্রণা সইতে না পেরে তারা সারাক্ষণ ছটফট করছেন। চার দিন আগে উপজেলার নুরপুর এলাকার নজরুল শেখ নামে এক ব্যক্তি জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। চিকিৎসকেরা তাকে জানিয়েছেন তার শরীরে চিকনগুনিয়া রোগের লক্ষণ ধরা পড়েছে। তার সাথে কথা বললে তিনি জানান, শরীরে প্রচণ্ড ব্যথা ও কয়েকবার বমি হয়েছে। উপজেলার সুতারপাড়া এলাকার ১০ বছরের শিশু সালমান প্রচণ্ড জ্বর নিয়ে দোহার উপজেলা হাসপাতালে ভর্তি হয়েছে। ১০ দিনেও কোনো উন্নতি না হওয়ায় রোগীর অভিভাবক উন্নত চিকিৎসার জন্য ঢাকায় যাওয়ার চিন্তা করছেন। আবার কেউ কেউ অতিরিক্ত গরমের কারণে ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। এ জন্য হাসপাতালের পক্ষ থেকে চিকনগুনিয়া মশাবাহিত রোগ হওয়ায় মশার কামড় থেকে ও অতিরিক্ত গরম জ¦র, কাশি ও সর্দি থেকে থেকে রক্ষার জন্য সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।

অন্য খবর  দোহারে গাজা সহ আটক ১

এ ব্যাপারে দোহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জসিম উদ্দিন বলেন, হাসপাতালের পক্ষ থেকে আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তারপরও উপজেলা হাসপাতালে সব ধরনের ব্যবস্থা না থাকায় ঝুঁকি না নিয়ে ঢাকায় প্রেরণ করা হচ্ছে। ২০১১ সালে প্রথমবারের মতো দোহার উপজেলার চরকুশাই এলাকায় একজন নারীর শরীরে চিকুনগুনিয়া রোগ ধরা পড়ে। এরপর থেকেই এ রোগের প্রকোপ বাড়তে থাকে।

 

আপনার মতামত দিন