দোহারে উদযাপন হলো বিকাশের এক যুগ ও ৭ কোটি গ্রাহক পূর্তি

79

এক যুগ আগেও দোহার নবাবগঞ্জ উপজেলার মতো প্রবাসী অধ্যুষিত অঞ্চলে রেমিট্যান্স আসবে ঘরের ভিতরে, সেটাই বা কে ভেবেছিলো! উপবৃত্তির টাকা চলে আসছে নিজ মোবাইলে। কাউকে টাকা পাঠানো বা বিদ্যুৎ বিল পরিশোধের জন্য লাইনে দাঁড়ানোর বিকল্প ছিল না। তখন কেউ ভাবতেও পারেননি, ঘরে বসেই এসব আর্থিক সেবা পাওয়া যাবে! আবার ব্যাংকে টাকা জমানো বা ব্যাংক থেকে তাৎক্ষণিক ছোট অঙ্কের ঋণ মিলবে মোবাইল ফোনেই। এটাও কি শুরুর দিকে কেউ ভেবেছিলো।

২০১১ সালের ২১ জুলাই এক যুগ আগে যাত্রা করা মোবাইলে আর্থিক সেবাদানকারী কোম্পানি বিকাশ এখন সাত কোটি গ্রাহকের পরিবার। বিশেষ করে দোহার নবাবগঞ্জ উপজেলায় বিকাশের সেবার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন গ্রাহক, এজেন্ট এবং সাধারণ মানুষ।

বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “১২ বছরের পথচলায় ৭ কোটি ভেরিফাইড কাস্টমারের যে বিশাল পরিবার সৃষ্টি হয়েছে, এরাই নির্ভরযোগ্য সহযোগী হিসেবে বিকাশের উপরে তাদের আস্থা রেখে সেবাটি ব্যবহার করছেন। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে একটা যথার্থ সহযোগী হিসেবে বিকাশ কাজটা করতে পেরে পুরো দেশের প্রতি কৃতজ্ঞ।”

অন্য খবর  অস্তিত্বহীন মন্দির সংস্কারের নামে অর্থ আত্মসাৎ: নবাবগঞ্জ নয়নশ্রী ইউপি সচিবসহ গ্রেফতার দুই

মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান জানিয়েছে, বিকাশ এখন শুধু দেশেই সীমাবদ্ধ না, বিদেশে বসেও বিকাশ অ্যাপ ব্যবহার করে হিসাব খোলা যাচ্ছে। রেমিটেন্স পাঠানো সহজ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ৯০টির বেশি দেশ থেকে ৮০টির বেশি মানি ট্রান্সফার প্রতিষ্ঠান হয়ে দেশের ১৭টি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে নিষ্পত্তি হয় এই রেমিটেন্স। ২০২২ সালে প্রায় ৪ হাজার কোটি টাকার সমপরিমাণ রেমিটেন্স আসে বিকাশে। ২০২৩-এর প্রথম ছয় মাসেই এই রেমিটেন্স আসার পরিমাণ ছাড়িয়েছে ৩ হাজার কোটি টাকা।

রবিবার দোহার নবাবগঞ্জ উপজেলায় বিকাশের প্রতিভা এন্টারপ্রাইজের ডিস্টিবেশন এর পক্ষ থেকে একযুগ পূর্তি উদযাপন করা হয়েছে। এই একযুগ পূর্তি উপলক্ষ্যে বরিবার বিকালে জয়পাড়া বাজারের হাজেরা ম্যান্শনের দ্বিতীয় তালায় কেক কাটে দিনটি পালন করা হয়।

দোহার নবাবগঞ্জ এর বিকাশের ডিস্ট্রিবিউশন ম্যানাজার আবু বকর রণ্টি বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের একটা যথার্থ সহযোগী হিসেবে বিকাশ কাজটা করতে পেরে পুরো দেশের প্রতি কৃতজ্ঞ। আমরা মনে করি, এই সাফল্য আজকে শুধু বিকাশের না এটা পুরো বাংলাদেশের, প্রতিটি বাংলাদেশি এই অর্জনের পেছনে ভূমিকা রেখেছেন।’

অন্য খবর  দোহারে মহিলাদের উদ্যোগে ব্যাঙ্গল সরিষার তেলের কারখানার উদ্বোধন

এ সময় উপস্থিত ছিলেন, তারেক রাজিব, শরীফ বিন আবু শারিয়ার, আবু বকর,শরীফ হাসান,নাদিম,টিংকু, রোমান,আবুল কালাম,সজীবসহ অত্র প্রতিষ্ঠানের কর্মকর্তা বিন্দু।

উল্লেখ্য, মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা পৌঁছে দিতে ২০১১ সালের ২১ জুলাই বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এমএফএস হিসেবে বিকাশ যাত্রা শুরু করে।

আপনার মতামত দিন