দুর্ভোগের আরেক নাম ঢাকা-দোহার সড়ক

329
Dohar Upazila Map দোহার উপজেলা ম্যাপ
দোহার উপজেলা

ঢাকা-দোহার সড়ক মরণ ফাঁদে পরিণত হয়েছে। দীর্ঘদিন সড়কটির কোনো সংস্কার কাজ না হওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছেন পথচারী ও যাত্রীরা। এলাকাবাসীর অভিযোগ, সংস্কারের আশ্বাসের নামে কালক্ষেপণ করছে সড়ক ও জনপথ বিভাগ।

সরেজমিন দেখা যায়, দোহারের মৈনট ট্রলারঘাট থেকে লটাখোলার করম আলীর মোড় পর্যন্ত প্রায় ১০ কিমি. রাস্তায় পিচ ও ইটের খোয়া উঠে গেছে। এতে রাস্তাজুড়ে অসংখ্য ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। যান চলাচলের সময় ধুলোবালিতে পথচারীদেরও সমস্যায় পড়তে হচ্ছে। একই অবস্থা ঢাকা-দোহার সড়কের মেঘুলাবাজার, নারিশা, বাঁশতলা, কার্তিকপুর, চরকুশাই, জয়পাড়া বাজার, থানার মোড়সহ অর্ধশতাধিক স্থানের। এলাকাবাসীর অভিযোগ, ঢাকা-দোহারের অতি জনগুরুত্বপূর্ণ রাস্তাটির এ অবস্থা যেন প্রশাসন সড়ক ও জনপথ বিভাগ কারোই নজরে পড়ছে না।

দোহারের সর্ববৃহৎ বাণিজ্যিক কেন্দ্র জয়পাড়া হাট-বাজার। প্রতিদিনের বাজার ছাড়াও বৃহস্পতিবার সাপ্তাহিক হাটের দিন দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, শ্রীনগর, মানিকগঞ্জের হরিরামপুর ও ফরিদপুরের চরভদ্রাসন থেকে শত শত ব্যবসায়ী এ হাটে আসেন। কিন্তু হাট-বাজারে আসার মূল রাস্তার গর্তগুলোয় সামান্য বৃষ্টিতে পানি জমে যেন ডোবায় পরিণত হয়। গাড়িতে চলাচলকারী যাত্রীরা গর্তে উঠানামা করার সময় হোঁচট খেয়ে প্রায়ই আহত হন। গর্তে চাকা আটকে গিয়ে ইঞ্জিন প্রায়ই বসে বিকল হয়ে যায়।

অন্য খবর  সৌন্দর্য ফেরাতে রাস্তায় দোহার পৌরসভার কর্মীরা

গতি পরিবহনের চালক মো. জামাল মিয়া বলেন, “এ রাস্তায় গাড়ি চালাতে গিয়ে ইঞ্জিন চেসিস বিকল হয়ে যায়। ঝাঁকুনিতে যাত্রীদের গালিগালাজ খেতে হয়। শুধু তাই নয়, ২০ মিনিটের রাস্তা যেতে দেড় ঘণ্টা লেগে যায়। এতে করে আমাদের আয়ও কমে যাচ্ছে।”

জয়পাড়া বাজারের ব্যবসায়ী জালাল ব্যাপারী বলেন, জয়পাড়া হাটে যাওয়ার একমাত্র রাস্তা এটি। তিনি দ্রুত এ রাস্তাটি সংস্কারের দাবি জানান।

জয়পাড়া কলেজের একজন প্রভাষক নাম প্রকাশ না করার শর্তে জানান, “রাস্তার উন্নয়নে বরাদ্দকৃত অর্থের বেশির ভাগই লুটপাট হয়। ফলে রাস্তা মেরামতের অল্প সময়ের মধ্যেই খানাখন্দ, গর্ত ও ডোবায় পরিণত হয়। তাই আমাদের ছাত্রছাত্রীদের কলেজে আসতে কষ্ট হয়।”

ঢাকা-দোহার সড়ক দুর্ভোগের ব্যাপারে বিভিন্ন কর্তৃপক্ষের দায়িত্বশীলদের সাথে যোগাযোগ করে নিউজ৩৯.নেট। দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল করিম ভূঁইয়া বলেন, “রাস্তাটির অবস্থা খুবই করুণ। এ বিষয়ে উপজেলা পরিষদের সভায় আলোচনা হয়েছে। সড়ক ও জনপথ কর্তৃপক্ষকে বারবার বলা হয়েছে।”

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলাম বলেন, “দোহার-নবাবগঞ্জের সঙ্গে ঢাকা যোগাযোগের সব রাস্তা এবং আঞ্চলিক সড়কের সংস্কার কাজ সম্পন্ন করতে সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীদের তাগিদ দেয়া হয়েছে। যাতে খুব শিগগিরই এসব রাস্তার কাজ সম্পন্ন হয় সে বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।”

অন্য খবর  মুকসুদপুরে পানিতে ডুবে তরুনের মৃত্যু

মুন্সীগঞ্জ অঞ্চলের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নুরুল হোসেন বলেন, “রাস্তাটির দরপত্র আহ্বান শেষে কার্যাদেশ দেয়া হয়েছে। দ্রুত সংস্কার কাজ শুরু হবে।”

আপনার মতামত দিন