শিক্ষা বোর্ডের নতুন পদ্ধতির জন্য দোহারে বিলম্বে শুরু এইচ এস সি পরীক্ষা

452
জয়পাড়া কলেজ ও পদ্মা কলেজের দ্বন্দ্ব

২রা এপ্রিল, সোমবার সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচ এস সি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নভাবে হলেও দোহারে জয়পাড়া কলেজ কেন্দ্র এবং মালিকান্দা কলেজ ভেন্যু কেন্দ্রে ১০মিনিট বিলম্বে শুরু হয়। নতুন ভেন্যু কেন্দ্র পদ্মা কলেজে ৩০মিনিট পরে শুরু হয়। শিক্ষাবোর্ডের নতুন নির্দেশনা অনুযায়ী এই বিলম্ব বলে জানা যায়। এবার শিক্ষাবোর্ড থেকে নির্দেশনা ছিল, ৯.৩০মিনিটের ভিতরে সকল পরীক্ষার্থী প্রবেশ করবে। এরপর শিক্ষাবোর্ড ডিসি এর মাধ্যমে প্রশ্ন সেটকোড জানাবেন ৯.৪৫মিনিটে। কোড পাওয়ার পর স্থানীয় উপজেলা নির্বাহি কর্মকর্তা বিশেষ প্যাকেটে (ডাবল) থাকা প্রশ্ন খুলে বণ্টন করবেন। তাই এই বিলম্ব।

কেন বিলম্বে শুরু? নিউজ৩৯এর প্রতিবেদক শরিফ হাসানের এমন প্রশ্নের জবাবে দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা বলেন, ডিসি মহোদয় কোড পাঠানোর পর প্রশ্নের প্যাকেট খোলা হয়। ৯.৪৫ মিনিটে ডিসি মহোদয় একটি ক্ষুদে বার্তায় বিশেষ কোড পাঠানোর পর প্রশ্নের জন্য এবার করা বিশেষ প্যাকেটটি কেন্দ্র সচিব ও ভেন্যু সুপারদ্বয়ের সামনে খোলা হয়। এরপর যথাসম্ভব দ্রুততর সময়ে কলেজ,শিক্ষার্থী ও নতুন এবং পুরাতন সেশন অনুযায়ী প্রশ্ন বণ্টন করা হয়। তাই ভেন্যুকেন্দ্র সহ মূল কেন্দ্রে পরীক্ষা নিতে বিলম্বে হয়েছে। এটা ডিসি মহোদয় ও শিক্ষা বোর্ড কতৃপক্ষ অবহিত আছেন।

সেখানে উপস্থিত নিউজ৩৯ এর প্রতিবেদক জানান, এবার শিক্ষাবোর্ড থেকে নির্দেশনা ছিল, ৯.৩০মিনিটের ভিতরে সকল পরীক্ষার্থী প্রবেশ করবে। সে অনুযায়ী সবাই প্রবেশ করে।  এরপর শিক্ষাবোর্ড ডিসি এর মাধ্যমে প্রশ্ন সেটকোড জানান ৯.৪৫মিনিটে। কোড পাওয়ার পর স্থানীয় দোহার উপজেলা নির্বাহি কর্মকর্তা বিশেষ প্যাকেটে (ডাবল) থাকা প্রশ্ন খুলে বণ্টন করেন। ৯.৫০এ প্যাকেটকৃত অবস্থায় প্রশ্ন পাওয়ার পর ফুলতলা পুলিশ ফাঁড়ির গাড়ির সহায়তায় মালিকান্দা এন্ড মেঘুলা কলেজে প্রশ্ন পৌছে দেয়ার পর পদ্মা কলেজে পৌছে যায় প্রশ্ন । এছাড়া প্রতিটি কলেজকেই আবার নিজ নিজ পরীক্ষা কক্ষ অনুযায়ী ও শিক্ষার্থী অনুসারে প্রশ্ন বণ্টন করেন, সেক্ষেত্রে কিছুটা সময়ের প্রয়োজন হয়। এবং নৈর্ব্যাক্তিক পরীক্ষার প্রশ্ন সেট কোড অনুযায়ী সিরিয়াল করতে হয়। এতে কিছুটা বিলম্ব হয়েছে। তবে প্রতিটি কলেজে অপেক্ষমাণ শিক্ষার্থীদেরকে বিলম্বের কারণ অবহিত করা হয় এবং তাদেরকে পূর্ণ ৩ঘণ্টা পরীক্ষা দেয়ার সুযোগ দেয়ার কথা পরীক্ষা কেন্দ্র ও ভেন্যুকেন্দ্রে জানানো হলে পরীক্ষার্থীরা আশ্বস্ত হয় এবং নির্বিঘ্নে পরীক্ষা দেয়।

অন্য খবর  GAD এর নতুন কমিটিঃ এমএ রহিম সভাপতি, রোকেয়া জুই সেক্রেটারি

কেন্দ্র সুপার ও জয়পাড়া কলেজের উপাধ্যক্ষ তাপস কুমার নন্দী নিউজ৩৯কে জানান,  দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কেন্দ্রে উপস্থিত ছিলেন। বিষয়টি তিনিই ভালো বলতে পারবেন।

পদ্মা কলেজের অধ্যক্ষ জালাল হোসেন নিউজ৩৯কে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ডিসি মহোদয় এবং শিক্ষা বোর্ড কতৃপক্ষ এই বিষয়ে অবগত আছেন। শিক্ষাবোর্ড নির্দেশনা অনুযায়ী, আমরা ৩ ঘণ্টা সময়েই শিক্ষার্থীদের পরীক্ষা নিয়েছি এবং যতটুকু বিলম্ব করেছি, ততটুকু সময় ছাত্র-ছাত্রীদের বেশি দিয়েছি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগীতা করায় জয়পাড়া কলেজ, উপজেলা নির্বাহি কর্মকর্তাকে পদ্মা কলেজের পক্ষ থেকে ধন্যবাদ।

এই ব্যাপারে মেঘুলা-মালিকান্দা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ অজয় কুমার দেরীতে পরীক্ষা শুরু হওয়া নিয়ে বলেন, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কেন্দ্রে উপস্থিত ছিলেন। বিষয়টি তিনিই ভালো বলতে পারবেন।

এই ব্যাপারে জয়পাড়া কলেজ কেন্দ্রের পদ্মা কলেজের পরিক্ষার্থী রাহুল দাস বলেন, যথাসময়ে প্রশ্ন না পাওয়ায় সাময়িক ভাবে উৎকণ্ঠিত হলেও স্যারেরা আমাদেরকে নির্দিষ্ট সম্ময় দিয়েছেন। আমরা ৩ঘণ্টা সময়ই পেয়েছি।

এই ব্যাপারে মালিকান্দা ভেন্যু কেন্দ্রে জয়পাড়া কলেজের শিক্ষার্থী পৃথা সাহা জানান, আমরা উদ্বিগ্ন হয়ে পড়ি; কারণ শুরুতেই ছিল নৈর্ব্যক্তিকপরীক্ষা। তবে প্রত্যবেক্ষক স্যারেরা সময় দেয়ার ব্যাপারে এবং এই ব্যাপারে বোর্ডের নির্দেশনাও রয়েছে বলে আশ্বস্ত করেন। আমরা ১০মিনিট পরে শুরু হলেও সুষ্ঠুভাবে সম্পূর্ণ পরীক্ষা দিয়েছি।

অন্য খবর  এইচএসসি পরীক্ষার কেন্দ্র জয়পাড়া কলেজ; নতুন ভ্যেনু কেন্দ্র পদ্মা কলেজ

পদ্মা কলেজ ভেন্যুকেন্দ্রে মালিকান্দা কলেজের শিক্ষার্থী রুপা আক্তার নিউজ৩৯কে বলেন, পরিবেশ ছিল খুবই চমৎকার এবং আন্তরিক। আমাদের মনে হয়েছে আমরা আমাদের নিজ কলেজেই পরীক্ষা দিচ্ছি। প্রশ্ন না পাওয়ায় শুরুতে টেনশন হওয়ায় স্যারেরা আমাদের আশ্বস্ত করেন ৩০মিনিট পরে পরীক্ষা শুরু হবে সকাল ১০.৩০টায় এবং সেই অনুযায়ী শেহশ হবে দুপুর ১.৩০টায়। আমরা সবাই ই ৩ ঘণ্টা পরীক্ষা দিয়েছি।

Comments

comments