কাঁচামরিচের কেজি ৪০০ টাকা, বাড়তি দামে ক্রেতার নাভিশ্বাস

16

সরবরাহ সংকটের অজুহাতে এবার বাড়ানো হয়েছে কাঁচামরিচের দাম। খুচরা বাজারে এখন কাঁচামরিচ বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৪০০ টাকায়। এছাড়া পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১০০ টাকা। দাম বেড়েছে আদারও। এছাড়া বাজারে সব সবজিই বিক্রি হচ্ছে অতিরিক্ত দামে। ফলে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্য কিনতে ক্রেতার নাভিশ্বাস উঠে যাচ্ছে। তাদের খরচ করতে হচ্ছে বাড়তি টাকা।

গতকাল খুচরা বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, ঈদের পর বাজারে তদারকি সংস্থার কার্যক্রম একেবারে নেই। যে কারণে বিক্রেতারা কৌশল করে দাম বাড়িয়ে বিক্রি করছেন। আর ভোক্তার পকেট থেকে হাতিয়ে নিচ্ছে টাকা।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার খুচরা বাজারে প্রতি কেজি দেশি মরিচ বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৪০০ টাকা। আর হাইব্রিড কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৯০-৩২০ টাকা। যা এক সপ্তাহ আগেও ২০০ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫-৯৫ টাকা। যা এক সপ্তাহ আগে ৮০-৯০ টাকা ছিল। এক মাস আগে বিক্রি হয়েছে ৬৫-৭৫ টাকা। প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে সর্বোচ্চ ১০০ টাকা। যা এক সপ্তাহ আগে ৮৫-৯৫ টাকা ছিল। এক মাস আগে বিক্রি হয়েছে ৭০-৭৫ টাকায়। সঙ্গে প্রতি কেজি আমদানি করা আদা বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৩২০ টাকা। যা সাত দিন আগেও ৩০০ টাকা ছিল।

অন্য খবর  জঙ্গিদের নতুন আস্তানার খোঁজে পাহাড়ে সিটিটিসির অভিযান

বাজারের সবজি বিক্রেতারা জানান, ঈদের পর দেশের বিভিন্ন অঞ্চল থেকে এখনো সবজির সরবরাহ বাড়েনি। যে কারণে পাইকারি পর্যায়ে দাম একটু বেশি। যার প্রভাব পড়ছে খুচরা বাজারে। তবে দুই একদিন পর সরবরাহ বাড়বে। তখন দাম কিছুটা কমবে।

আপনার মতামত দিন