অবিলম্বে দশম সংসদ নির্বাচন বাতিল করুন: নাজমুল হুদা

248

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বৈধতা চ্যালেঞ্জ করে রোববার উচ্চ আদালতে রিট করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের একাংশের চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা।

আজ (শুক্রবার) বেলা ১২টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। সংবিধানের ১২৩(খ) অনুচ্ছেদ উল্লেখ করে ব্যারিস্টার নাজমুল হুদা বলেন, “সংসদ সদস্যরা দশম জাতীয় সংসদে শপথ নেয়ার মধ্য দিয়ে ৯ম সংসদ ভেঙে গেছে। কিন্তু নবম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই দশম সংসদ গঠিত হলো, যা নির্বাচনকালীন সরকার হিসেবে গণ্য হতে পারে অর্থাৎ বর্তমান সরকার নির্বাচনকালীন সরকার।”

ব্যারিস্টার নাজমুল হুদা বলেন, “ক্ষমতাসীন দলের তথাকথিত মন্ত্রী ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্য ‘শপথ গ্রহণের মধ্য দিয়ে ৯ম জাতীয় সংসদ বিলুপ্ত হলো এবং দশম সংসদের যাত্রা শুরু হলো’-এটা প্রণিধানযোগ্য নয়। দশম সংসদ নির্বাচনের যে শিডিউল নির্বাচন কমিশন দিয়েছে তা বেআইনি ও বাতিলযোগ্য।”

তিনি আরও বলেন, “৯ম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে ১০ম সংসদের তফশিল ঘোষণা করে নির্বাচন দেয়ায়, নির্বাচনও অবৈধ হয়ে গেছে। সুতরাং এ তফশিলের আওতায় নির্বাচিত সংসদ সদস্যরাও অবৈধ। অতএব নির্বাচন কমিশন সংবিধানের ১২৩ (৩) ক দফা অনুযায়ী নির্বাচন অনুষ্ঠান করতে পারেনি, তাই এ নির্বাচন বাতিলযোগ্য।”

অন্য খবর  সাংবাদিক আছিফুরের পিতার পরলোকগমণে আমরা গভীরভাবে শোকাহত

নাজমুল হুদা বলেন, “যে ধরনের নির্বাচন হয়েছে, আমি শিওর প্রধানমন্ত্রীও তাতে সন্তুষ্ট নন। তাই সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে সমঝোতা করে নতুন তফসিল ঘোষণা করে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। একই সঙ্গে নির্বাচন কমিশনকেও পুনর্গঠন করতে হবে।”

নিজেকে বিএনপি ও বিএনএফের নেতা দাবি করে ব্যারিস্টার নাজমুল হুদা বলেন, “আমি আগাগোড়াই বিএনপিতে ছিলাম। বিএনপিতেই আছি। ফ্রন্টের মধ্যে রীতিমত ক্যু করে নিজেকে চেয়ারম্যান দাবি করেন আবুল কালাম আজাদ। ফ্রন্টের পক্ষ থেকে আমরা তাকে নির্বাচন বর্জনের নির্দেশ দিয়েছিলাম। কিন্তু দলের সেই নির্দেশ তিনি মানেননি। এখন নির্বাচন কমিশনকেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কারণ ওই লোক দলের সিদ্ধান্ত অমান্য করে তথাকথিত নির্বাচনের মাধ্যমে এমপি নির্বাচিত হয়েছেন।”

সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনএফের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আবদুল্লাহ জিয়া, যুগ্ম মহাসচিব আশরাফুজ্জামান সদস্য ফারুক হোসেন, আরিফুল ইসলাম প্রমুখ।

আপনার মতামত দিন