রাষ্ট্রপতি ছাড়া সবাইকে টোল দিতে হবে পদ্মা সেতুতে: কাদের

18

পদ্মা সেতুতে চলাচলের জন্য রাষ্ট্রপতি ছাড়া সব নাগরিককে টোল দিতে হবে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
রবিবার (২৫ জুন) সেতু ভবনে পদ্মা সেতুর এক বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী জানান, রাষ্ট্রপতি ছাড়া রাষ্ট্রের সব নাগরিককে পদ্মা সেতু পারাপারে টোল প্রদান করতে হবে। প্রধানমন্ত্রী নিজেও সেতু পারাপারে নিয়মিত টোল প্রদান করে আসছেন। উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী ৫৯ হাজার ৬০০ টাকা টোল দিয়ে সেতু পার হয়েছেন। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী ও অন্যান্য সংস্থা ৯১ লাখ ৭০ টাকা টোল দিয়েছে।

পদ্মা সেতুর সংশোধিত ব্যয়ের হিসাব জানিয়ে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত পদ্মা সেতুর সংশোধিত ব্যয় ৩২ হাজার ৬০৫ কোটি টাকা। আর গতকাল রাত পর্যন্ত টোল উঠেছে ৭০০ কোটি ৯৮ লাখ ২৩ লাখ ৯৬ হাজার টাকা, যা আজ বিকেল পর্যন্ত ৮০০ কোটিতে উন্নীত হওয়ার আশা করা হচ্ছে। প্রতিদিন গড়ে ২ কোটি ১৮ লাখ টাকা টোল আদায় হচ্ছে।

মন্ত্রী বলেন, ২৫ জুন ২০২২ থেকে গতকাল, অর্থাৎ ২৪ জুন রাত ১২টা পর্যন্ত এই সেতু দিয়ে পারাপার হয়েছে সর্বমোট ৫৬ লাখ ৭৫ হাজার যানবাহন। দৈনিক গড়ে সাড়ে ১৫ হাজার যানবাহন পারাপার হচ্ছে এই সেতু দিয়ে, যা পূর্বানুমানের চেয়েও বেশি।

অন্য খবর  “বাংলাদেশের ইতিহাসে সবচাইতে দুর্নীতিগ্রস্ত প্রকল্প হচ্ছে পদ্মা সেতু!”

ওবায়দুল কাদের বলেন, কোনো সরকার চিরস্থায়ী নয়, কিন্তু সেতু থাকবে। সেতু কোনো সরকারের সম্পদ নয়। এটা জনগণের সম্পদ।

প্রথম দুটি কিস্তি বাবদ প্রায় ৩১৬ কোটি ৯১ লাখ এবং তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ প্রায় ৩১৬ কোটি ৩ লাখ টাকাসহ সর্বমোট প্রায় ৬৩২ কোটি ৯৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। চুক্তি অনুযায়ী ৩৫ বছরের মধ্যেই বিবিএ সম্পূর্ণ অর্থ সরকারকে ফেরত দেওয়ার কথা রয়েছে।

আপনার মতামত দিন