বাংলাদেশে সহিংসতায় ৩২ শিশুর মৃত্যু, আহত অনেকেই

18
বাংলাদেশে সহিংসতায় ৩২ শিশুর মৃত্যু, আহত অনেকেই

বাংলাদেশে জুলাই মাসে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় অন্তত ৩২ শিশুর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

গতকাল শুক্রবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন ইউনিসেফের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক সঞ্জয় উইজেসেকেরা।

সঞ্জয় উইজেসেকেরা বলেন, সহিংসতার সময় ৩২ শিশু নিহত হওয়া ছাড়াও অনেক শিশু আহত হয়েছে এবং অনেককে আটক করা হয়েছে। শিশুদের এই মৃত্যু ভয়ানক ক্ষতি।

তিনি বলেন, ‘প্রাক-প্রাথমিক ও মাধ্যমিকের তিন কোটি শিক্ষার্থী ১০ দিন স্কুলে যেতে পারেনি। চলতি বছরের শুরুতে তাপপ্রবাহ, ঘূর্ণিঝড় ও বন্যার কারণে শিক্ষার যে ক্ষতি হয়েছিল, তার সঙ্গে নতুন করে স্কুল বন্ধ হওয়ার ক্ষতি যুক্ত হয়েছে।’

সহিংসতার প্রভাব থেকে শিশুদের বের করে আনা এবং তাদের নিরাপদে রাখতে স্কুলগুলো খুলে দেওয়া, পড়াশোনা পুনরায় চালু এবং বন্ধুবান্ধব ও শিক্ষকদের সঙ্গে তাদের আবার মিলিত হওয়ার সুযোগ তৈরি করা সবচেয়ে ভালো উপায়গুলোর অন্যতম বলে উল্লেখ করেন উইজেসেকেরা।

ইউনিসেফের এই কর্মকর্তা বলেন, আগামী ৪ আগস্ট থেকে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউনিসেফ। তবে তখনো প্রায় এক কোটি ৫৫ লাখ শিক্ষার্থী পড়াশোনা শুরু করতে পারবে না।

অন্য খবর  কারাগারে মারা গেলেন মসজিদ-উল নববীর ইমাম

যত দীর্ঘ সময় শিশুরা, বিশেষ করে কন্যাশিশুরা স্কুলের বাইরে থাকবে, ততই তাদের পড়াশোনায় ফেরার সম্ভাবনা কমবে। এতে তাদের ভবিষ্যৎ ঝুঁকিতে পড়বে।

আপনার মতামত দিন