পেঁয়াজের বাজারে অস্থিরতা

23
পেঁয়াজের বাজারে অস্থিরতা

বাজারে আবারও বাড়ছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে। এর মধ্যে দেশি পেঁয়াজের দাম বেড়েছে বেশি। সেঞ্চুরির পথে দেশি জাতের দাম। আর তুলনামূলক কম বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম। প্রতি কেজির দাম ছাড়িয়েছে ৫০ টাকা।

রাজধানীর বাজারে এখন দেশি জাতের কেজি ৮০ থেকে ৯০ টাকা। আর আমদানি করা পেঁয়াজের কেজি এখন ৫০ থেকে ৫৫ টাকা। তবে মহল্লার দোকানে দাম আরও একটু বেশি।

ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কমে আসার কারণে পেঁয়াজের দাম বাড়ছে। দোকানদাররা জানিয়েছেন, সপ্তাহখানেক হলো দাম বাড়তি। দেশি জাত কিনে দোকানে নিয়ে আসতে দাম পড়ে যাচ্ছে কেজিপ্রতি ৮০ টাকার আশপাশে। এদিকে, ক্রেতারা দাম নিয়ন্ত্রণে বাজারে তদারকির দাবি জানিয়েছেন।

দাম বেড়ে যাওয়ায় সরকার গত ৫ জুন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়। তাতেও দেশি পেঁয়াজের দাম খুব একটা কমেনি। তবে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ৩৫ থেকে ৪০ টাকায় নেমেছিল। এখন সেটাও বাড়তির দিকে।

দেশে বার্ষিক পেঁয়াজ উৎপাদন কমবেশি ৩৫ লাখ টন। সংরক্ষণ সমস্যার কারণে ২০ শতাংশ নষ্ট হয়। চাহিদা মেটাতে কিছু পরিমাণে পেঁয়াজ বিদেশ থেকে বিশেষ করে ভারত থেকে আমদানি করা হয়।

অন্য খবর  সাম্প্রতিক সময়ে বাংলাদেশ কৃষি খাতে অসাধারণ সাফল্য অর্জন করেছে : সালমান এফ রহমান

 

আপনার মতামত দিন