অপরিকল্পিত বালু উত্তোলনে নূরপুরে রাস্তায় ধ্বস

295

ঢাকার দোহার উপজেলার বিলাসপুর ইউনিয়নের জয়পাড়া থানার মোড় থেকে আসা রাস্তা পশ্চিম নূরপুর ব্রিজ সংলগ্ন স্থানে অপরিকল্পিতি ভাবে বালু উত্তোলনের ফলে প্রায় ৪ ফুট নদীতে ধ্বসে যায়।

১৫আগষ্ট বৃহস্পতিবার সকাল ১০টার দিকে এই ধ্বসের সৃষ্টি হয়। এসময় ধ্বসের কারনে সড়কটি দিয়ে ভারি যান চলাচল বন্ধ করে দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীরা বাঁশের বেড়া, বাঁশ ও বালুর বস্তা দিয়ে রাস্তাটি অস্থায়ীভাবে মেরামতের চেষ্টা চালায়।

স্থানীয়রা জানায়, অপরিকল্পিতি ভাবে ড্রেজার দিয়ে বানিজ্যিকভাবে বালু উত্তোলন, নদীর গভীরতা বৃদ্ধি এবং বর্ষা মৌসুমে পানির প্রবল স্রেতের তোড়ে উপজেলার এই অঞ্চলের গুরুত্বপূর্ন রাস্তাটির ধ্বস হয়।

অভিযোগ রয়েছে স্থানীয় প্রভাবশালী রাজা মোল্লা দীর্ঘদিন যাবৎ এই নদী থেকে অনেক গভীর করে অবৈধভাবে বালু উত্তোলন করে থাকে। কিছুদিন আগে ড্রেজারটি সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু ড্রেজার সরিয়ে নেয়া হলেও নদীর গভীরতা থাকায় নদীর পানি ঘুরপাক খাচ্ছে। আরো কয়েকটি স্থানে রাস্তাটি ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে স্থানীয়রা খুবই আতঙ্কের মধ্যে আছেন। দ্রুত রাস্তাটির সংস্কার করা না হলে ভোগান্তিতে পরবে এলাকার সাধারন মানুষ।

অন্য খবর  দোহারে মুজিব বর্ষ ২০২০ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় শীর্ষক সেমিনার

ধ্বসের পর দোহার থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ধ্বসে পরা রাস্তার পাশের জমির মালিক দুলাল মাতবর বলেন, স্রোতের কারনে এই রাস্তাটি ভেঙ্গে যায়। বালু উত্তোলন আগেই বন্ধ করে দেয়া হয়েছে।

আপনার মতামত দিন