নারীশিক্ষার ব্যাপারে একটু ‘ধৈর্য’ ধরুন : তালেবান

31
নারীশিক্ষার ব্যাপারে একটু 'ধৈর্য' ধরুন : তালেবান

শিক্ষা নারী ও পুরুষ- সব মুসলিমের জন্যই প্রয়োজনীয়- এমন মন্তব্য করে আফগানিস্তান পরিচালনাকারী অন্তর্বর্তী তালেবান সরকার আফগানিস্তানে নারীদের শিক্ষার বিষয়টি নিয়ে একটু ‘ধৈর্য’ ধরার আহ্বান জানিয়েছে।

তালেবানের স্বরাষ্ট্রমন্ত্রী খলিফা সিরাজউদ্দিন হাক্কানি বলেন, ‘আমাদের সমাজের জন্যই  মেয়েদের শিক্ষার দরকার। এই ইস্যুটি পরিস্থিতির আলোকে সমাধান করা হবে।’ তিনি ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সফররত প্রতিনিধিদলের সাথে বৈঠককালে এই মন্তব্য করেন।

এক্সে (সাবেক টুইটারে) আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেন, নারীদের অধিকার রক্ষায় প্রতিনিধিদলের তালেবানের কিছুটা প্রশংসা করার জবাবের তিনি ওই মন্তব্য করেন।

২০২১ সালে ক্ষমতায় ফেরার পর থেকে তালেবান প্রশাসন দেশটিতে নারীদের শিক্ষা নিষিদ্ধ করেছে। এতে বিশ্বজুড়ে তাদের তীব্র সমালোচনা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, ওআইসি প্রতিনিধিদলটি হাক্কানিকে বলেন, ‘তালেবান নারীদের ওপর নির্যাতন কিছুটা বন্ধ করতে পেরেছে, তাদের উত্তরাধিকার নিশ্চিত করতে পেরেছে।’

ওআইসির প্রতিনিধিদলটি বৃহস্পতিবার কাবুলে অবতরণ করে। প্রতিনিধিদলে মুসলিম বিশেষজ্ঞ ও চিন্তাবিদেরা রয়েছেন। তারা আফগান আলেম, সরকারি প্রতিনিধিদের সাথে সাক্ষাত করছেন।

প্রতিনিধিদলটির সাথে বৈঠককালে তালেবান নেতারা জানান, ‘নারী-পুরুষ সবার জন্য শিক্ষা হলো সাধারণ অধিকার।’

অন্য খবর  আফগানিস্তানে ভূমিকম্পে প্রাণহানি বেড়ে ৩২০

তারা বলেন, ‘ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষাও সমাজকে উন্নতির দিকে নিয়ে যায়।’

হাক্কানি বলেন, ‘বিশ্ব যেভাবে বলছে, বাস্তবতা তেমন নয়। আফগানরা অনেক দয়ালু ও সহযোগিতাপ্রবণ।’

হাক্কানি বলেন, ‘তালেবান বৈধ প্রতিটি সমস্যার সমাধান করবে।

আপনার মতামত দিন