দোহারে সরকারি জায়গায় জুয়া

385
দোহারে সরকারি জায়গায় জুয়া

ঢাকার দোহার উপজেলার বউবাজার এলাকায় ছনটেকে সরকারি খালের গাইড ওয়ালের ওপর নির্মিত দোকান প্রশাসন ভেঙে দেওয়ার পর আবার দখলের অভিযোগ উঠেছে। তবে এখন সেই স্থানের চায়ের দোকানে চলছে সকাল থেকে রাত পর্যন্ত জুয়া। দোকান উচ্ছেদের বিষয় দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফজলে রাব্বি ব্যবস্থা নিবে বলেও আর নেননি।

জানা যায়, ওই খালের গাইড ওয়ালের ওপর অবৈধভাবে দোকান নির্মাণ করেন রতন সরকার নামে এক ব্যক্তি। অবৈধ ভাবে দোকান উঠানোর দায়ে প্রশাসনের পক্ষ থেকে গত বছরের ২১ জানুয়ারি উপজেলা প্রশাসন দোকান ভেঙে দেয়। গতকাল সোমবার দুপুরে সরেজমিন দেখা যায়, সেখানে আবার দোকান নির্মাণ করেছেন রতন সরকার এবং সেই দোকান ভাড়াও দিয়েছেন তিনি। এখন সেখানে চায়ের দোকানে চলছে জুয়া।

দোকানের ভাড়াটিয়া পাপু বলেন, ‘আমি তো দোকান ভাড়া নিয়েছি, মাস গেলে ভাড়া দিই। আমি এর চেয়ে বেশি কিছু জানি না। জুয়া খেলার বিষয় জানতে চাইলে তিনি আর কোন কথা বলেন নি।

এ বিষয়ে স্থানীয়দের সঙ্গে কথা হলে তাঁরা বলেন, ‘এটা সরকারি খাল। আর এই খাল দখল করে দোকান নির্মাণ করায় দায়ে প্রশাসন দোকান উঠানোর সময় ভেঙে দেয়। আর এ ভাবে অবৈধ স্থাপনা নির্মাণের কারণে সরকারি খালটি ধীরে ধীরে ভরাট হয়ে যাচ্ছে। এভাবে স্থাপনা তৈরি হলে আগামীতে এ খালের অস্তিত্ব থাকবে না।’

অন্য খবর  দোহার পদ্মা সরকারি কলেজ রোভার স্কাউটের তাবুজলসা অনুষ্ঠিত

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, ‘রতন সরকারের দাবি, এটা তাঁর জমি, আর প্রশাসন তাকে অনুমতি দিয়েছে ঘর তোলার জন্য । তবে এই স্থানে সকাল থেকে রাত পর্যন্ত যেভাবে জুয়া চলে তাতে এই স্থানের লোক জন জুয়ারী হয়ে যাচ্ছে। শুধু তাই না মাঝে মাঝেও এখানে নেশা বা মাদকদ্রব্যও বিক্রি করা হয়। এভাবে চলতে থাকলে হয়তোবা একটা সময় এই এলাকার সব ছেলেরা জুয়ারী হয়ে উঠবে। আমি মনে করি প্রসাশনের এ বিষয় নজর দেওয়া দরকার।

রতন সরকার মোবাইল ফোনে বলেন, ‘আমি আমার জমিতে দোকান উঠিয়েছি, এটা সরকারি জমি না।’ কয়েক মাস আগে আপনার দোকানের খুঁটি ভেঙে দেয় প্রশাসন, তাহলে আবার কেন ঘর ওঠালেন—এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমার কাগজপত্র ঠিক আছে, আমি আমার জায়গায় দোকান তুলেছি খালে না। জুয়ার বিষয় জানতে চাইলে তিনি বলেন, আমি দোকান ভাড়া দিয়েছি। তারা দোকানে কি করে সেটা আমার দেখার বিষয় না।

এবিষয়ে দোহার উপজেলার নির্বাহী কর্মকর্তা এ এফএম ফিরোজ মাহমুদ বলেন, জুয়ার বিষয় আমরা পদক্ষেপ নিব। সরকারি জায়গা দখল করে থাকলে এ বিষয়েও আমরা ব্যবস্থা নিব।

আপনার মতামত দিন