দোহারে ইমারত নির্মাণ শ্রমিক সংঘের শ্রমিক দিবস পালন

354

১ মে, শুক্রবার, বিকাল ৩টায় ঢাকার দোহার উপজেলার লটাখোলায় করম আলী মোড়ে মে দিবস উপলক্ষ্যে দোহার উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক সংঘ শ্রমিক গণজমায়েত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মসূচীর শুরুতে দোহার উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক সংঘ মে দিবসে তাদের দাবী-দাওয়া নিয়ে এক র‍্যালি বের করে। র‍্যলিটি করম আলীর মোড় থেকে শুরু করে জয়পাড়া বাজার প্রধান সড়ক দিয়ে স্বাধীনতা ভাস্কর্য্য  হয়ে থানার মোড় বাইপাস সড়ক ধরে সমাবেশ স্হলে এসে শেষ করে।

এরপর এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. হায়দার আলী ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক- মশিউর রহমান উদ্যম। সমাবেশে বক্তব্য রাখেন- সংগঠনের সহ-সভাপতি ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ)  কেন্দ্রীয় কমিটির সদস্য আতিকুল ইসলাম টিটু, এনডিএফ ঢাকা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, এনডিএফ ঢাকা জেলা কমিটির প্রচার সম্পাদক রনী আহমেদ, দোহার উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক সংঘের সহ-সভাপতি ছাহের উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক শাহজাহান বেপারী, সাংগঠনিক সম্পাদক বাবুল আহমেদ, সদস্য হিরন মাদবর, কাঞ্চন মোল্লা, আঃ রহমান শিকদার, ফরহাদ মোল্লা, শিরজন কারাল প্রমূখ নেতৃবৃন্দ।

অন্য খবর  দোহারের পদ্মা সরকারি কলেজে নতুন অধ্যক্ষ প্রফেসর আব্দুল মজিদ

সাংস্কৃতিক অনুষ্ঠানে গণ সঙ্গীত পরিবেশন করেন- ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ, দোহার উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও গণ সঙ্গীত শিল্পী শফিকুল ইসলাম, প্রচার সম্পাদক ও গণ সঙ্গীত শিল্পী গোপাল চঁন্দ্র পাল, সদস্য- আনোয়ার হোসেন, ওমান, জমির উদ্দিন প্রমূখ শিল্পীবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন- মহান মে দিবস আমাদের দাবী আদায়ে সর্বোচ্চ আত্ম ত্যাগের শিক্ষা দেয়। দাবী ও অধিকার আদায়ের লড়াইয়ে অনুপ্রেরণা যোগায়। নির্মাণ ও কাঠ শিল্পের শ্রমিকদের জন্য ২০১২ সালে সরকার একটি  নিম্নতম মজুরি কাঠামো গেজেট আকারে প্রকাশ করলেও আমাদের ২০১৫ সালেও সে অনুযায়ী মজুরি প্রদান করা হয় না। কর্মক্ষেত্রে আমাদের কোন নিরাপত্তা নাই। কোন দূর্ঘটনা ঘটলেও কোন ক্ষতিপূরণ পাই না। আমাদের নিয়মিত কাজের কোন নিশ্চয়তা নাই। কাজ করলেও নিয়মিত মজুরি প্রদান করে না। এই ব্যাপারে কিছু বললে আমাদের উপর নেমে আসে শাররিক ও মানসিক নির্যাতন। এর থেকে পরিত্রাণ পেতে হলে প্রয়োজন সকল শ্রমিকদের ঐক্যবদ্ধ ও সংগঠিত হওয়া এবং এই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা। নেতৃবৃন্দ সকল নির্মাণ শ্রমিকদের দাবী ও আধিকার আদায়ের লক্ষ্যে দোহার উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক সংঘের পতাকা তলে ঐক্যবদ্ধ ও সংগঠিত হওয়ার  আহবান জানান।

আপনার মতামত দিন