জুনের চেয়ে জুলাইয়ে ডেঙ্গু বেড়েছে ৭ গুণ

11
জুনের চেয়ে জুলাইয়ে ডেঙ্গু? বেড়েছে ৭ গুণ

এ বছরের জুন মাসের তুলনায় জুলাইয়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা সাত গুণের বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ রবিবার স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ডেঙ্গু সংক্রমণের এই হার টেনে ধরতে সিটি করপোরেশনের মশা নিধন কর্মসূচি আরো জোরদার করার পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মো. শাহাদাত হোসেন বলেন, দেশে জুন মাসে সর্বমোট ডেঙ্গু রোগী ছিল পাঁচ হাজার ৫৬ জন, সেই তুলনায় জুলাই মাসের আজকের দিন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৪২৯ জন। অর্থাৎ জুলাই মাসে জুনের তুলনায় সাত গুণের বেশি রোগী বেড়েছে।

তিনি আরো জানান, এ বছর এখন পর্যন্ত সর্বমোট ডেঙ্গু আক্রান্তদের মধ্যে পুরুষের সংখ্যাই বেশি। মোট রোগীর মধ্যে পুরুষের সংখ্যা ৬৪ শতাংশ এবং নারী ৩৬ শতাংশ। এ ছাড়া মধ্যবয়সী যারা তারাই বেশি আক্রান্ত হচ্ছেন।

‘ঢাকার ভেতরে যে হাসপাতালগুলো রয়েছে, একটিতেই প্রচুর সংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। ঢাকা এবং ঢাকার বাইরের বিশ্লেষণে দেখা যায়, ঢাকা শহরে শিশুদের আক্রান্ত হওয়ার হার ঢাকার বাইরের তুলনায় একটু বেশি দেখছি,’- বলেন ডা. মো. শাহাদাত হোসেন।

অন্য খবর  দেশের ভাগ্য নির্ধারণ হবে আগামী কয়েক দিনের মধ্যে : মির্জা ফখরুল

 

আপনার মতামত দিন