কেরানীগঞ্জ-নবাবগঞ্জ-দোহার রাস্তার বেহাল অবস্থা

699

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার অধিকাংশ রাস্তার অবস্থা বেহাল। কিন্তু এ দুরবস্থা দেখার কেউ নেই। জোড়াতালি দিয়ে কোনো রকমে এসব রাস্তা দিয়ে চলছে যানবাহন। তবে মেরামতের নামে ঠিকই পকেট ভারি হচ্ছে নেতাকর্মীদের। কাগজে-কলমে রাস্তা মেরামতের জন্য কোটি কোটি টাকা ব্যয় দেখানো হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না।

রাজনীতিবিদ কাম ঠিকাদার আর প্রকৌশলীদের সমঝোতায়ই চলছে এই এলাকার রাস্তা মেরামতের কাজ।রাজধানী ঢাকা থেকে বাবুবাজার হয়ে বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু পার হলেই ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলা। সোজা রাস্তা গেছে ঢাকা-মাওয়া মহাসড়কের দিকে। আর ডান দিয়ে কেরানীগঞ্জ-নবাবগঞ্জ-দোহার যাওয়ার রাস্তা। কেরানীগঞ্জ-কদমতলী থেকে কেরানীগঞ্জের-তুলসীখালী সেতু পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার রাস্তা রয়েছে। এই রাস্তার দায়িত্বে রয়েছে সড়ক ও জনপদ বিভাগ। এর মধ্যে ঢাকা বিভাগ ও মুন্সীগঞ্জ জেলা সড়ক ও জনপদ বিভাগ রয়েছে। দুই বিভাগের টানাটানিতে কেরানীগঞ্জের রাস্তার প্রাণ যায় যায় অবস্থা। ঢাকা বিভাগের আওতায় রয়েছে কেরানীগঞ্জের কদমতলী থেকে রোহিতপুর পর্যন্ত রাস্তা। আর রোহিতপুর থেকে নবাবগঞ্জ পর্যন্ত রাস্তার দায়িত্ব পড়েছে মুন্সীগঞ্জ জেলা সড়ক ও জনপদ বিভাগের। কেরানীগঞ্জ মডেল থানা এলাকায় অবস্থিত কদমতলী চৌরাস্তা থেকে জনিটাওয়ার মোড়, ডাক পাড়া, আমিরাবাগ, কালীন্দি, নারিকেলবাগ, কোনাখোলা, রামেরকান্দা ও রোহিতপুর হয়ে নবাবগঞ্জ গেছে এই রাস্তা। কদমতলী থেকে রোহিতপুর পর্যন্ত বিটুমিনের সড়ক রয়েছে। আর রোহিতপুর থেকে নবাবগঞ্জ পর্যন্ত রয়েছে ডাবল বিটুমিন রাস্তা। কেরানীগঞ্জের রাস্তা যেনতেনভাবে তৈরি করার কারণে দ্রুত ভেঙে নষ্ট হয়ে গেছে। নিুমানের কাজের কারণেই কেরানীগঞ্জের রাস্তাগুলো এখন খানাখন্দে পরিণত হয়েছে। যোগাযোগমন্ত্রী বার বার কেরানীগঞ্জ পরিদর্শন করলেও কাজের কাজ কিছুই হয়নি। মন্ত্রীর আগমন উপলক্ষে তড়িঘড়ি করে হাতের মুঠোয় করে কিছু বালু দিয়ে কাজের নমুনা দেখানো হয়।

অন্য খবর  জয়পড়ায় জামায়াতে ঝটিকা মিছিল

এলাকাবাসী জানিয়েছেন কোনো রকমের জোড়াতালি দিয়ে রাস্তা মেরামতের কারণে রাস্তাগুলো খানাখন্দে পরিণত হয়েছে। তাই যানবাহন চলাচলে অসুবিধা হচ্ছে। শুকনা মৌসুমে রাস্তাগুলো কাঁচা রাস্তায় পরিণত হয়। আর বর্ষা মৌসুমে পরিণত হয় মিনি বুড়িগঙ্গায়। এই ভাঙা রাস্তা দিয়েই চলছে যানবাহন। রাস্তার বেহাল অবস্থার কারণে ঢাকা থেকে দ্বিগুণ সময় লাগছে নবাবগঞ্জ-দোহার যেতে। কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহারের জনগণ ওই এলাকার গুরুত্বপূর্ণ সব রাস্তা মেরামতের জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করেছেন।

আপনার মতামত দিন