আড়িয়াল বিলে ইরি ধানের বাম্পার ফলন

339

আড়িয়াল বিলে ইরি ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতি বছরের মত এবারও এখানে ইরি ধানের চাষ করা হয়। ধানের ফলন দেখে কৃষকরাও সন্তুষ্ট । এখন ধান সংগ্রহ ও মারাই এর কাজ শুরু হয়েছে। জমির মালিকদের কাছ থেকে জানা যায় এবারের ধানে চিটার পরিমান তুলনা মুলক ভাবে কম। এবারের এই বাম্পার ফলনের ফলে হাসি ফুটেছে সাধারন কৃষকের মুখে।

কৃষক মজিবর শিকদার বলেন, এবার লোডশেডিং বেশি হওয়ায় তাদের তাদের সেচ কাজে একটু  সমস্যা হলেও, কৃষকদের আন্তরিক পরিচর্যা ও পর্যাপ্ত পানি সেচ, সারের যোগান এই ফসল ফলাতে ভুমিকা রেখেছে।

তিনি আরও বলেন, তাছাড়া সঠিক সময়ে বৃষ্টি হওয়ায় এবং শিলা বৃষ্টি না হওয়ায় ফলন ভাল হয়েছে বলে জানান ইরি প্রজেক্টের মালিকেরা। তাছাড়া এবার ধানের রোগ বালাই না থাকায় এবার কৃষকরা ধানের বাম্পার ফলন ঘরে তুলতে পারবেন বলে যানান প্রজেক্ট মালিকরা।

গত বছর চেয়ে এবার বিদুৎ সমস্যার কারনে তেলের মাধ্যমে তারা জেনারেটরের মাধ্যমে সেচ চালান। তারপর ও ফলন ভাল হয়ায় তাদের তেমন কোন ক্ষতি হবে না, প্রজেক্ট মালিকরাও এবার আর্থিক ভাবে প্রচুর লাভবান হবেন বলে আসা করছেন। গত কয়েক দিন ধরে ধান কাটা শুরু হয়েছে।

অন্য খবর  দোহারের মৈনটঘাট-কার্তিকপুর সড়ক চলাচল অনুপযোগী

তবে কৃষকদের আক্ষেপ করে বলতে শোনা যায়, তারা ব্যাঙ্কে গেলে পর্যাপ্ত সহযগীতা পান না। পাননি সরকারি সারের ভর্তুকি। বিদ্যত ও পাননি চাহিদা মোতাবেক। কিন্তু ধান ও চালের দাম বাড়ায় তারা আসা করছেন ন্যায্য মূল্য পাবেন।  

আপনার মতামত দিন