আজ থেকে শুরু হচ্ছে হজের ফিরতি ফ্লাইট

16
আজ থেকে শুরু হচ্ছে হজের ফিরতি ফ্লাইট

আজ থেকে শুরু হচ্ছে হজের ফিরতি ফ্লাইট । তবে প্রথম ফ্লাইটটি বাংলাদেশে অবতরণ করবে সোমবার (৩ জুলাই)।

হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে জানানো হয়েছে, ২ জুলাই হজের ফিরতি ফ্লাইট শুরু হয়ে চলবে ২ আগস্ট পর্যন্ত।

গত ২৭ জুন মঙ্গলবার পালিত হয় পবিত্র হজ। এরপর শুক্রবার শেষ হয়েছে হজের আনুষ্ঠানিকতা। যারা আগে মদিনায় যাননি তারা এখন মদিনায় যাচ্ছেন। আর যারা আগে মদিনা পর্ব সম্পন্ন করেছেন তারা এবার দেশে ফিরবেন। এর আগে সবাই বিদায়ি তওয়াফ সম্পন্ন করবেন, যা হজের সর্বশেষ আনুষ্ঠানিকতা।

তারা জানিয়েছে, হজযাত্রীদের সৌদি পৌঁছানোর সময় ফিরতি ফ্লাইট খালি থাকায় বিমানে জমজমের পানি নিয়ে আসা হয়েছে। বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হাজিদের জন্য জমজমের পানি মজুত রয়েছে। হাজিরা বাংলাদেশে আসলেই তাদের প্রত্যেককে পাঁচ লিটার করে জমজমের পানির একটি বক্স দিয়ে দেওয়া হবে।

এয়ারলাইন্সগুলো জানায়, সৌদি সরকার প্রত্যেক হাজির জন্য পাঁচ লিটারের জমজমের পানি নির্ধারণ করেছে। এর বেশি পানি আনার সুযোগ নেই। কোনো হাজি লাগেজে জমজমের পানি আনলে সেই লাগেজ সৌদিতেই থেকে যাবে। কিংবা সৌদি বিমানবন্দরে লাগেজ খুলে পানি ফেলে দেওয়ার পর তা বিমানে তুলতে দেবে। একইভাবে অনেক হাজি সৌদি থেকে উট, দুম্বার কাঁচা মাংস ফ্রোজেন করে আনার চেষ্টা করেন। এটিও নিষিদ্ধ।

অন্য খবর  কে এই জয়

 

আপনার মতামত দিন