যুবকদের স্বাবলম্বী করতে কাজ করছে নাফা ও ইয়ারা

19
যুবকদের স্বাবলম্বী করতে কাজ করছে নাফা ও ইয়ারা

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে শনিবার (১২ আগস্ট) ঢাকার নবাবগঞ্জ উপজেলায় কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয়ে সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফা) ও নারীর ক্ষমতায়নে গ্রাম ভিত্তিক অনুপ্রেরণামুলক প্রতিষ্ঠান ইনিভিশন এ্যাকশন রিওয়ার্ড এ্যাসেটের (ইয়ারা) উদ্যোগে আয়োজিত হয় যুব উৎসব। এবারের আন্তর্জাতিক যুব দিবসের প্রতিপাদ্যকে (যুবকদের জন্য সবুজ দক্ষতা: একটি টেকসই বিশ্বের দিকে) সামনে
যুবকদের স্বাবলম্বী করে তুলতে সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন ব্যবসায় সুযোগ, সুবিধা ও পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ ও সার্টিফিকেট দেওয়া হয়। এদিন যুবকদের প্রশিক্ষণ দেন ডিজিটাল মার্কেটিং স্ট্র্যারটেজিস্ট, ডিজাইনার এবং ক্রিয়েটিভ ডিরেক্টর আজহারুল আমিন রাসেল। ২৫ জন যুবক প্রশিক্ষণ গ্রহন করেন।
অনুষ্ঠানের শুরুতে শোকের মাসে বঙ্গবন্ধুর ও তার পরিবারের সদস্যদের শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এরপর নাফার শিল্পীরা নৃত্য ও সংগীত পরিবেশন করে। নাফার চারুকলা বিভাগ ইন্টারন্যাশনাল ইয়্যুথ ডে শীর্ষক বিশেষ পোস্টার ও চিত্র প্রদর্শনী করে।

অনুষ্ঠানটি পরিকল্পনা ও পরিচালনা করেন ইয়ারার প্রতিষ্ঠাতা সায়মা রহমান তুলি। তিনি বলেন, আগামীর বাংলাদেশ গড়তে সবুজ দক্ষতায় মনোযোগী হতে হবে সবাইকে স্বাবলম্বী হতে হবে। যুব সমাজের জন্য দক্ষতা অর্জনের সহযোগিতা করছি আমরা। গ্রামে কৃষি নির্ভর কাজের মাধ্যমে অনলাইনে ব্যবসা করতে পারে তরুণরা। বিনামূল্যে এ ধরনের প্রশিক্ষণ খুব দরকার।
তিনি আরও বলেন, সামনে আরও আয়োজন নিয়ে আসছি। আমাদের প্রতিষ্ঠান নাফা দীর্ঘ ২৫ বছর সাংস্কৃতিক ও সামাজিক উন্নয়নে কাজ করে আসছে। ইয়ারা গত ৩ বছর ধরে প্রত্যন্ত গ্রামের নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখছে। গত বছর তৈরি করেছে ১০ জন নারী উদ্যোক্তা। বাংলাদেশ সরকারের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনে সহায়ক ভূমিকা পালন করে আসছে।

অন্য খবর  নবাবগঞ্জে ইজিবাইক চালক ও মালিক সমিতির ৩ দফা দাবি

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয়য়ের প্রধান শিক্ষক শাহ আলম, নাফা’র সভাপতি শফিউর রহমান তোতা, নাফা’র পরিচালক লতিফা রহমান লতা, সংগীত শিল্পী উৎপল ডি কস্তা, পুরানা পল্টন কলেজ ছাত্রসংসদের ভিপি সালমান আহমেদ সারেং, দোহার নবাবগঞ্জ কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির।

আপনার মতামত দিন