মা ইলিশ সংরক্ষণে জনসচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

97
মা ইলিশ সংরক্ষণে জনসচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

দোহার (ঢাকা) প্রতিনিধি: ‘মা ইলিশ রক্ষা  করি, ইলিশ সমৃদ্ধ দেশ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে ঢাকার দোহার উপজেহলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান জনসচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প ও নৌপুলিশের আয়োজনে উপজেলার মাহমুদপুরের মৈনটঘাট নদীর পারে জেলেদের নিয়ে এ জনসচেতনতা সভা আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা অঞ্চলের নৌপুলিশ সুপার গৌতম বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা অঞ্চলের নৌপুলিশ সুপার গৌতম বিশ্বাস বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। একে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। তাই অভিযান চলাকালীন সময়ে জেলেদের নৌকাসহ ঘাটে আটকে রাখতে হবে। যাতে তারা নদীতে না নামতে পারে। প্রয়োজনে ঘাটগুলোতে পাহারার ব্যবস্থা করতে হবে। এই সময়ে বন্ধ রাখতে হবে সকল বরফকলগুলো। মা ইলিশ সংরক্ষণ অভিযান সফলভাবে বাস্তবায়ন করা গেলে এর সুফল আমাদের জেলেরাই ভোগ করবে। তাই এ ব্যাপারে সকলকে আরো সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, এবছর ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নদীতে ইলিশসহ সব ধরনের মৎস্য শিকার বন্ধ থাকবে। ৮০০ জেলে পরিবারের মধ্যে সরকারিভাবে চাল বরাদ্দ এসেছে। যা ইতোমধ্যে বিতরণ শুরু হয়েছে।

অন্য খবর  ২০১৪ সাল: দোহারে ১২ মাসে ৬ খুন

আরো উপস্থিত ছিলেন ঢাকা অঞ্চলের নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. মির্জা তারেক বেগ, দোহার সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. আশরাফুল আলম, ঢাকা জেলা মৎস্য কর্মকর্তা এবিএম মোস্তফা কামাল, দোহার থানা অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল, দোহার উপজেলা মৎস্য কর্মকর্তা রফিকুল ইসলাম, কুতুবপুর নৌপুলিশ ফাড়ির ইনচার্জ জহুরুল ইসলাম, মাহমুদপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবুল কাশেম, ঢাকা জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি বাসার মুন্সিসহ বিভিন্ন দপ্তররের কর্মকর্তা ও ইউপি সদস্যসহ স্থানীয় জেলে এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

আপনার মতামত দিন