বাংলা একাডেমী বের করেছে ‘প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ’

695

এএইচএম ফয়সল, নিউজ৩৯ ♦ বাংলা একাডেমী, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সহযোগিতায় সম্প্রতি দুখণ্ডে প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ প্রণয়ন ও প্রকাশ করেছে। বাংলাদেশের অধ্যাপক রফিকুল ইসলাম এবং পশ্চিমবঙ্গের অধ্যাপক পবিত্র সরকারের সম্পাদনায় প্রকাশিত এই গ্রন্থে ২৪জন ব্যাকরণবিদের রচনা স্থান পেয়েছে। এই গ্রন্থ প্রণয়নে উপদেষ্টা-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন পশ্চিমবঙ্গের কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী এবং বাংলাদেশের অধ্যাপক আনিসুজ্জামান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। বাংলা একাডেমী

৭ জানুয়ারি শনিবার বিকেলে একাডেমীর সেমিনার কক্ষে এই ব্যাকরণগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। ‘আমাদের প্রমিত বাংলা ব্যাকরণ : একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন ড. হাকিম আরিফ। আলোচনা করেন অধ্যাপক শফিউল আলম।

প্রকাশনা উৎসবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান, অর্থনীতিবিদ সাইদুজ্জামান, অধ্যাপক পবিত্র সরকার, অধ্যাপক রফিকুল ইসলাম, জামিল চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম, অধ্যাপক দানীউল হক, ড. আবুল কালাম মনজুর মোরশেদ এবং দেশের বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ও লেখকবৃন্দ। প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করবেন অধ্যাপক মোহীত উল আলম।

অন্য খবর  কাতারে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগীতায় দোহারের বাবা-ছেলে

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী, ভাষা-আন্দোলনের ষাট বছর এবং মুক্তিযুদ্ধের চল্লিশ বছর পূর্তিতে বাংলা একাডেমী প্রণীত ‘প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ’ বিশ্বের তিরিশ কোটি বাংলা ভাষাভাষী মানুষের জন্য শ্রেষ্ঠ পুরস্কার।

আপনার মতামত দিন