নবাবগঞ্জে বিজ্ঞান মেলা- ২০২০ অনুষ্ঠিত

193

“কোভিড-১৯ এবং স্বাস্থ্য সুরক্ষা ” এই শ্লোগানকে সামনে রেখে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে বিজ্ঞান মেলা ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ৮ ডিসেম্বর) সকালে নবাবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে নবাবগঞ্জের নবাবগঞ্জ পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় মাঠে এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করা হয়।

সকাল ৯টা থেকে নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজসমূহ কোভিড-১৯ এবং স্বাস্থ্য সুরক্ষাকে সামনে রেখে বিভিন্ন ধরনের প্রজেক্ট তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করে। সহজলভ্য ফায়ার এলার্ম , সংয়ক্রীয় রাস্তার বতি,
জলবায়ু পরিবর্তনের প্রভাব, সৌরজগতের মডেল, বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ ও ২, হ্যান্ড স্যানিটাইজার তৈরি, করোনাকালীন পরিস্থিতিতে নিরাপদ বিদ্যালয়, বায়োগ্যাস প্লান্ট, বয়োপরিশেধন যন্ত্র, লেবু থেকে বিদ্যুৎ, মানব দেহের ফুসফুস, লাই ফাই নেটওয়ার্ক ছাড়াও আরো বিভিন্ন ধরনের প্রজেক্ট বিভিন্ন স্কুল- কলেজের ছাত্র ছাত্রীরা উপস্থাপন করে।
এসময় বিচারকরা বিভিন্ন স্টল ঘুরে নাম্বারিং করে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ এম সালাউদ্দীন মনজু থাকলেও প্রশাসনিক কাজে ব্যস্ত থাকায় প্রধান অতিথির আসন অলঙ্কিত করেন নবাবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ মাজিস্ট্রেট মোঃ রাজিবুল ইসলাম । এ সময় তিনিসহ অন্যান্য অতিথিবৃন্দ সকল স্কুল ও কলেজের বিভিন্ন ধরনের প্রযুক্তির স্টল পর্যবেক্ষণ করেন। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নবাবগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সিদ্দিকুর রহমান।

অন্য খবর  দোহারে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে কলেজ শাখায় ১ম স্থান অধিকার করে সরকারি দোহার- নবাবগঞ্জ কলেজ , ২য় স্থান অধিকার করে নবাবগঞ্জ পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় , ৩য় স্থান অধিকার করে সেন্ট ইউফ্রেজিস স্কুল এন্ড কলেজ। এছাড়াও স্কুল শাখায় ১ম স্থান অধিকার করে আগলা চৌকিঘাটা জনমঙ্গল উচ্চ বিদ্যালয় ,২য় স্থান অধিকার করে তুইতাল বালিকা উচ্চ বিদ্যালয় ও ৩য় স্থান অধিকার করে কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়। মঙ্গলবার দুপুর সাড়ে ২ টায় বিজয়ী স্কুল ও কলেজ সমূহকে ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ পাইলট উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সম্মানিত অধ্যক্ষ মোঃ সাইদুর রহমানসহ নবাবগঞ্জ উপজেলার প্রায় ১৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ।

আপনার মতামত দিন