দোহারে জমে উঠেছে ঈদের কেনাকাটা; স্বাস্থ্যবিধির বালাই নেই

229
ঢাকা জেলার দোহার উপজেলায় জমে উঠেছে ইদ বাজার। সরকারি নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শপিংমল, বিপনীবিতান ও মার্কেটগুলো জমে উঠেছে ঈদের

ঢাকা জেলার দোহার উপজেলায় জমে উঠেছে ইদ বাজার। সরকারি নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শপিংমল, বিপনীবিতান ও মার্কেটগুলো জমে উঠেছে ঈদের কেনাকাটায়। ঢাকার দোহার উপজেলার মার্কেটগুলোতে বুধবার সকাল থেকেই বেলা বাড়ার সাথে সাথে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। মার্কেটগুলোতে নেমেছে মানুষের ঢল। ঈদের কেনাকাটায় মাতোয়ারা মানুষ। তবে উপেক্ষিত ছিল সামাজিক দূরত্ব। করোনা পরিস্থিতির কথা মনেই নেই হয়তো কারো। তবে মাস্ক পড়া ছিলেন বেশিরভাগ ক্রেতারাই। দোকানদাররাও চেষ্টা করেছেন ক্রেতাদের সাথে স্বাস্থ্যবিধি অনুযায়ী বেচাকেনা করতে। কিন্তু ক্রেতার চাপে সেই স্বাস্থ্যবিধি মানা পুরোপুরিভাবে সম্ভব হয় নি।
দোহার উপজেলার প্রাণকেন্দ্র জয়পাড়া এলাকা বাজার ঘুরে দেখা যায়, পসরা সাজিয়ে বসেছে ফুটপাত ব্যবসায়ীরা। ঈদ কেন্দ্রিক কেনাকাটা ব্যাপকভাবে জমে উঠতে শুরু করেছে। মার্কেট খুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন ক্রেতা-বিক্রেতারা।

এদিকে স্বাস্থ্যবিধি মানাতে ও জনসচেতনার লক্ষ্যে দোহার উপজেলা প্রশাসনের কঠোর নজরদারি অব্যাহত রয়েছে এবং সে সাথে প্রতিদিনই অভিযান চালানো হচ্ছে জরিমানাও করা হচ্ছে সাথে সতর্কও করা হচ্ছে জনসাধারণকে।

দোহার উপজেলার জয়পাড়া বাজারে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মার্কেটগুলোতে নানা বয়সী মানুষের ভিড় বাড়তে দেখা গেছে। মার্কেটগুলোতে অধিকাংশ ক্রেতা-বিক্রেতা মাস্ক ব্যবহার করলেও সামাজিক দূরত্বের বিষয়টি কেউ মানছেনা। তীব্র ভিড় উপেক্ষা করে কেনাকাটা করছেন সবাই।
এছাড়া মার্কেট, শপিং মলগুলোতে হাঁটার জায়গা পর্যন্ত নেই। ক্রেতারা তাদের ইচ্ছেমত পছন্দ অনুযায়ী ঈদের জামা কাপড় কিনছে। তারা একাধিক দোকানেও যাচ্ছে আর এ ফলে তারা জানতেও পারছেন না যে কাপড়, কসমেটিকস, জুতা এগুলো ক্রেতারা অনেকে স্পর্শ করবে এবং সেগুলো প্রতিনিয়ত জীবণুমক্ত করা সম্ভব নয়।

অন্য খবর  দোহারে ইটের ভাটায় জ্বালানো হচ্ছে মধু বৃক্ষ গেঁজুরসহ ফলদ গাছ

জয়পাড়া বাজারে বেশীর ভাগ ক্রেতাসহ বিক্রেতার মুখে মাস্ক দেখা যায়ইনি। শপিংমল মালিকদের সাথে মাস্কের বিষয় কথা বললে, তারা জানান যে অনেক সময় ধরে মাস্ক পড়ে থাকতে পারিনা। আর তাছাড়া এখন যে গরম ও ক্রেতার যে ভিড় তাতে আরো গরম বেশী লাগে আর সে জন্য আমরা মাস্ক মাঝে মাঝে খুলে একটু দম ফেলি।

শপিং করতে আসা মাহামুদুর হাসান সুমনের সাথে কথা হলে তিনি জানান, আমাদের সবারই স্বাস্থ্যবিধি মানতে হবে তার সাথে আমাদের সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। জামা কাপড়ের বিষয় জানতে চাই তিনি বলেন আমার মনে হয় না যে এ বছর করোনার জন্য দাম বেশী হয়েছে। জামা কাপড় এর দাম আমি মনে করি স্বাভাবিক আছে।

ঢাকা জেলার দোহার উপজেলায় জমে উঠেছে ইদ বাজার। সরকারি নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শপিংমল, বিপনীবিতান ও মার্কেটগুলো জমে উঠেছে ঈদের

দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র জানান, সরকারের সিদ্ধান্তে মার্কেট ও দোকানপাট খুলেছে। করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আমরা ব্যবসায়ীসহ ক্রেতাদের বিভিন্নভাবে সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রশাসনের নজরদারি অব্যাহত থাকবে।

আপনার মতামত দিন