মডেল বিদ্যালয়ে রুপান্তরিত হলো জয়পাড়া পাইলট

511

দোহারের প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান জয়পাড়া পাইলট উচ্চ বিদ্যালয় অবশেষে মডেল বিদ্যালয়ে পরিণত হলো। সারা বাংলাদেশের ৩০৬ টি মডেল বিদ্যালয় প্রতিষ্ঠার যে উদ্যোগ সরকার গ্রহণ করেছে তার প্রথম ২০টির একটি হিসাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে এই বিদ্যালয়

১৯০২ সালে প্রতিষ্ঠিত জয়পাড়া পাইলট স্কুল দোহার- নবাবগঞ্জ থানার অন্যতম প্রাচীন একটি বিদ্যালয়। এই বিদ্যালয় দোহার থানাকে উপহার দিয়েছে এক ঝাক আলোকিত মানুষ। যারা দোহার থানা তথা সারা বাংলাদেশের আলোকিত করছে তাদের জ্ঞানের আলো দিয়ে।

এই বিদ্যালয় থেকে বের হয়েছেন এ্যাডভোকেট আব্দুল মান্নান খানের মত সফল রাজনীতিবিদ। বিশ্বখ্যাত মেরিন সায়েন্স বিজ্ঞানী আঃ আজিজের মতো ইঞ্জিনিয়ার। এ বিদ্যালয়ে চাকুরি করেছেন জাতীয় চলচচিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আবুল খায়ের। এ বিদ্যালয়ের-ই ছাত্র ছিলেন প্রখ্যাত রাজনীতিবিদ ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জনাব আশরাফ আলী চৌধুরী ও তারই ভাই সাবেক অর্থ সচিব জনাব জি এস চৌধুরী।

১৯৮১ সালে সরকারের পাইলট প্রকল্প অনুযায়ী এই বিদ্যালয় পাইলট বিদ্যালয় রুপান্তর করা হয়। এর মাঝে এই বিদ্যালয়কে সরকারী করার কথা থাকলেও নানা কারনে তা করা হয়ে উঠেনি। এই বছর সরকার সারা দেশে যেসব উপজেলায় সরকারি বিদ্যালয় নেই সেখানে পাইলট বিদ্যালয় গুলোকে মডেল বিদ্যালয় রুপান্তর করার সিদ্ধান্ত নেয়া হয়। তারই অংশ হিসেবে সারা দেশের ৩০৬ টি বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রুপান্তর করা হয়।

অন্য খবর  দোহারে -নবাবগঞ্জে কুকুর আতঙ্ক

প্রথম ২০ টি বিদ্যালয়কে যে মডেল বিদ্যালয় পরিণত করা হবে তারই প্রকল্প অনুযায়ী জয়পাড়া পাইলট বিদ্যালয় অবশেষে মডেল বিদ্যালয়ে পরিনত হলো বলে জানান বিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলাম, তিনি বলেন “জয়পাড়া পাইলট বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে পরিনত করার ফলে এই বিদ্যালয়ের সুযোগ সুবিধা অনেক বৃদ্ধি পাবে যার ফলে ছাত্রদের রেজাল্ট আরো ভালো হবে।”

এর ধারাবাহিকতায় ইতোমধ্যে ১০টি কম্পিউটার পেয়েছে এই সদ্য মডেল বিদ্যালয়ে পরিনত হওয়া বিদ্যালয়টি। যার ফলে বিদ্যালয়ে ছাত্ররা তথ্য প্রযুক্তির ব্যাপারে অনেক তথ্য বিদ্যালয় থেকেই পাবে যা বর্তমান সরকারের ঘোষিত ডিজিটাল বাংলাদেশে তৈরিতে গুরত্বপূর্ন ভুমিকা পালন করবে। ইতিমধ্যে বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে যুক্ত হয়েছে কম্পিউটার গুলো।

আপনার মতামত দিন