বেলজিয়াম ও ইইউয়ে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত “শোষিতের” পক্ষে                   

17
বেলজিয়াম ও ইইউয়ে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত “শোষিতের” পক্ষে                   

বেলজিয়াম ও লুকসাম্বার এবং ইউরোপিয় ইউনিয়নে বাংলাদেশের মিশন প্রধান মাহবুব হাসান সালেহ ‘শোষিতের’ পক্ষে অবস্থান নিয়ে টুইট করেছেন।

বাংলাদেশ সময় শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যার দিকে তিনি লেখেন, ৯ সেপ্টেম্বর ১৯৭৩ আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অনুষ্ঠিত চতুর্থ জোটনিরপেক্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ভাষণে বলেছিলেন, ‘বিশ্ব আজ দু’ভাগে বিভক্ত। শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে’।

বাংলাদেশী রাষ্ট্রদূত দ্বিতীয়বার লেখেন, ‘আমি শোষিতের পক্ষে।’

তিনি এমন সময় লিখছেন, যখন বাংলাদেশে এক সপ্তাহের কম সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকার দলীয় নেতা কর্মী সঙ্গে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারীদের সংঘর্ষে ২১০ জনের অধিক মানুষ নিহত হয়েছেন এবং দেশজুড়ে সেসব হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আন্দোলন চলছে।

সালেহ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি মোনাশ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিপ্লোম্যাসি অ্যান্ড ট্রেড সম্পন্ন করেন।

এছাড়া সালেহ ১৬তম বাংলাদেশ সিভিল সার্ভিস ব্যাচের ফরেন সার্ভিস শাখায় যোগদান করেন। তিনি দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব পালন করেছেন।

২০২২ সালের ডিসেম্বরে, তিনি ফ্যাবিও ম্যাসিমো কাস্টালডো আয়োজিত বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির ব্রিফিংয়ে বাংলাদেশ সরকারের মানবাধিকার রেকর্ড রক্ষা করেন । ২০২৩ সালের এপ্রিল মাসে, তিনি ইউরোপীয় ইউনিয়নে চীনা মিশনের প্রধান ফু কং -এর সাথে দেখা করেন এবং বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

আপনার মতামত দিন