নবাবগঞ্জের বড় গোল্লায় বড়দিন উৎযাপিত

332

বিপুল উৎসাহ ও উদ্দিপনার মাঝে নবাবগঞ্জের বড় গোল্রায় উৎযাপিত হলো খ্রিষ্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড় দিন। বড়দিন উপলক্ষ্যে নবাবগঞ্জের বড় গোল্লা মিশনের ৬টি গ্রামের খৃষ্টানসহ সকলের মাঝে চলছে আনন্দের বন্যা। আর এ আনন্দ চলবে আগামী ১লা জানুয়ারী পর্যন্ত।

বড়দিন উপলক্ষ্যে প্রতিটি বাড়িতে তৈরী করা হয়েছে বিভিন্ন রকমের পিঠা। আর সেই সঙ্গে রয়েছে তাদের নিজের হাতের তৈরী কেইক। অতিথিদের আগমনে নানা রকম পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়। বিশেষ অতিথিদের আপ্যায়নে থাকে বিদেশী মদ।

বড়দিনের সবথেকে আকর্ষণীয় পর্বটি হলো কীর্ত্তন। আর এ কীর্ত্তনকে ঘিরে গ্রামের যুবক-কিশোর ও ছোটরা আনন্দে মেতে ওঠে। প্রতি বছরের ন্যায় এ বছরও গোল্লা মিশনে ৬টি কীর্ত্তন দল গঠিত হয়েছে। কীর্ত্তন দলগুলো প্রতিটি গ্রামের ক্লাবের কর্মকর্তারা পরিচালনা করে থাকে। এ সকল কীর্ত্তণ দলের সখীরা  (বয়সে ছোট) নানা সাজে সজ্জিত হয়ে বাড়ি বাড়ি দলবেধে নাচ-গান করে বখশিস নিয়ে থাকে। কীর্ত্তনের গানগুলো সাধারণত রচিত হয় যীশু ও তার মা মারিয়াকে নিয়ে এবং এ গানগুলো তারা নিজেরাই লেখে এবং সুর দেয়। কোন গ্রামের কীর্ত্তন কত সুন্দর তা নিয়ে একটি অলিখিত প্রতিযোগিতা চলে যা কীর্ত্তনকে আরো আকর্ষণীয় করে তুলে।

অন্য খবর  দোহারে ডিএনএসএম এর উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ

উল্লেখ্য বাংলাদেশের ক্যাথলিক খৃষ্টানদের মাঝে ১৮ গ্রাম বলে খ্যাত দোহার-নবাবগঞ্জের বড় গোল্লা মিশন অন্যতম একটি বৃহৎ খৃষ্টান অধ্যুষিত এলাকা। ১৯৭১’র মুক্তিযুদ্ধে এ মিশনের ফাদার পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শহীদ হয়েছিলেন। ৬টি গ্রাম নিয়ে গঠিত এ মিশন। গ্রামগুলো হলো- বড় গোল্লা, ছোটো গোল্লা, দেওতলা, পাদরি কান্দা, বালির ডিগর ও মহব্বতপুর-পুরাতন বান্দুরা।

আপনার মতামত দিন