৫ জন নারী পাচ্ছেন ‘ রোকেয়া পদক ২০২২’

83

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ২০২২ সালের রোকেয়া পদকের জন্য পাঁচজন বিশিষ্ট নারীকে চূড়ান্তভাবে মনোনয়ন করা হয়েছে।
বুধবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে ৯ ডিসেম্বর পালিত হবে বেগম রোকেয়া দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয় । পাশাপাশি সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বিশিষ্ট নারীদের প্রদান করা হয় ‘রোকেয়া পদক’।

৯ ডিসেম্বর (শুক্রবার) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০২২–এর জন্য মনোনীত নারীদের কাছে সম্মাননা পদক বিতরণ করবেন।

এ বছর বেগম রোকেয়া পদকের জন্য মনোনীত যে পাঁচ নারীদের মনোনীত করা হয়েছে তারা হলেন —ফরিদপুরের রহিমা খাতুন (নারী শিক্ষায় অবদানের জন্য),সাতক্ষীরার ফরিদা ইয়াসমিন (নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের জন্য),চট্টগ্রামের অধ্যাপক ও অ্যাডভোকেট কামরুন নাহার বেগম (নারী অধিকার প্রতিষ্ঠায়), ঝিনাইদহের নাছিমা বেগম (পল্লী উন্নয়নে অবদানের জন্য) এবং নড়াইলের ড. আফরোজা পারভীন (সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদানের জন্য)।

জানা যায় , পদকপ্রাপ্ত নারীরা ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত একটি পদক, পদকের একটি রেপ্লিকা, নগদ ৪ লাখ টাকা এবং একটি সম্মাননাপত্র পাবেন।

আপনার মতামত দিন