৩০ কোটি ডলারের তেলসহ ইরানি ট্যাংকার আটক করল ইন্দোনেশিয়া

34
৩০ কোটি ডলারের তেলসহ ইরানি ট্যাংকার আটক করল ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার পানিসীমা থেকে ইরানি পতাকাবাহী একটি সুপার তেল ট্যাংকার আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। জানা গেছে, মেরিটাইম আইন লঙ্ঘন করার অভিযোগে ইরানি ওই জাহাজটি আটক করে জাকার্তা কর্তৃপক্ষ।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ইন্দোনেশিয়ার কোস্ট গার্ড গত সপ্তাহে এমটি আরমান-১১৪ নামক ইরানের সুবিশাল তেল ট্যাংকার আটক করে। ইন্দোনেশিয়ার দাবি, জাহাজটি মহাসাগরে তেল ফেলে দেওয়ার পাশাপাশি ক্যামেরনের পতাকাবাহী ট্যাংকার এমটিএস টিনোস- এ তেল সরবরাহ করছিল।

অবশ্য ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ এ খবরের সত্যতা নিশ্চিত করেনি এবং দেশটির সরকারি বার্তা সংস্থা আনতারাও এ ধরনের কোনও ঘটনার খবর প্রকাশ করেনি।

ইরান সরকারের পক্ষ থেকেও এ খবরের সত্যতা নিশ্চিত করা না হলেও রয়টার্সের বরাত দিয়ে মঙ্গলবার ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা খবরটি প্রকাশ করেছে।

গত শুক্রবার ইন্দোনেশিয়ার উত্তর নাতুনা সাগর থেকে আটকের সময় ইরানের সুপার ট্যাংকারটিতে ৩০ কোটি ৪০ লাখ ডলার মূল্যের ২৭২,৫৬৯ মেট্রিক টন লাইট ক্রুড অয়েল ছিল। জাহাজটি আটকের পাশাপাশি এটির মিশরীয় ক্যাপ্টেনসহ ৩২ আরোহীর সবাইকে আটক করেছে ইন্দোনেশিয়া।

২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর পূর্ব এশিয়ার দেশগুলোর কাছে তেল রফতানি করতে তেহরান নতুন নতুন কৌশল অবলম্বন করে।

অন্য খবর  আইন মেনে চলা নিশ্চিত করেন কোম্পানি সচিব : সালমানএফ রহমান

সাম্প্রতিক মাসগুলোতে ইরানের তেল রফতানি বহুগুণে বেড়ে গেছে বলে দাবি করেছে তেহরান। আন্তর্জাতিক ট্যাংকার ট্র্যাকিং সার্ভিসগুলো তেহরানের এ দাবির সত্যতা নিশ্চিত করেছে।    রয়টার্স

 

আপনার মতামত দিন