মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন স্থগিত

316

নিউজ৩৯.নেট ♦ দোহার – নবাবগঞ্জের মুক্তিযুদ্ধ কমান্ডিং কাউন্সিল সহ সারা দেশের মুক্তিযোদ্ধাদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের কার্য নির্বাহী কমিটির ৪ জুনের নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট।

বিষয়টি দোহার ও নবাবগঞ্জে নির্বাচন নিয়ে যে উত্তেজনা সৃষ্টি হয়েছিল তা দমিয়ে ফেলেছে। রোববার এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম.মোয়াজ্জাম হোসেইন ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ ছয় মাসের এ স্থগিতাদেশ দেন। একইসঙ্গে ওই নির্বাচনের তফসিল এবং মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে প্রশাসক নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আগামী ৪ সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব,যুগ্ম সচিব, উপ-সচিব, মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন কমিশন ও মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান কবির আহম্মেদ খানের দায়ের করা ওই রিটের পক্ষে আদালতে শুনানি করেন এডভোকেট এ এম আমিনউদ্দিন।

গত বছর ৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলে প্রশাসক নিয়োগ দেয় সরকার। রিটে প্রশাসক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা হয়। নির্বাচিত প্রতিনিধির হাতে দায়িত্ব হস্তান্তরের লক্ষ্যে মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচনের জন্য চলতি বছরের ১৪ এপ্রিল তফসিল ঘোষণা করা হয়। তবে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোটার তালিকা হালনাগাদ করার অভিযোগে নির্বাচন স্থগিত চেয়ে রিট দায়ের কর‍া হয়। একইসঙ্গে ঘোষিত তফসিল অনুযায়ী, সারাদেশে একইদিনে জেলা, উপজেলা ও কেন্দ্রীয় নির্বাচন হওয়ার বৈধতাও চ্যালেঞ্জ করা হয়।

অন্য খবর  দোহারে ছাত্রলীগের ডেঙ্গু ও এডিস মশা নিধনে অভিযান

গঠনতন্ত্রের ১৯(ক) অনুসারে একই দিনে জেলা ও উপজেলায় কেন্দ্রীয় কমান্ডের নির্বাচন হতে পারে না বলে রিটে যুক্তি দেখানো হয়। উল্লেখ্য মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে লড়ছ আওয়ামীলীগ সমর্থিত ২টি গ্রুপ।

আর দ্বিধা-বিভক্ত হয়ে পড়েছেন জাতির সূর্য সন্তান এই বীরেরা। আগামী ৪ জুন এই নির্বাচনকে কেন্দ্র করে মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত তারা ভোট পেতে প্রতিটি ভোটারের বাড়ী বাড়ী যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দিতাকারী প্যানেল হচ্ছে মো. রজ্জব মোল্লা – মো. শাহজাহান এবং শেখ মহিউদ্দীন – ডা. বোরহান উদ্দীন প্যানেল। নির্বাচনে ১১টি পদের বিপরীতে দু’প্যানেলের ২২জন লড়ছেন। মোট ৩৬৪ জন নিবন্ধিত মুক্তিযোদ্ধা ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল করিম ভূঁইয়া। ১২ই মে চূড়ান্ত তালিকা প্রকাশ, ১৪ ই মে প্রতীক বরাদ্দ হবে।

আপনার মতামত দিন