ভারতের উত্তরাঞ্চলে বন্যা-ভূমিধসে প্রাণহানি প্রায় ১০০

10
ভারতের উত্তরাঞ্চলে বন্যা-ভূমিধসে প্রাণহানি প্রায় ১০০

ভারতের উত্তরাঞ্চলে লাগাতার বৃষ্টি-বন্যা-ভূমিধসে প্রাণহানি পৌঁছেছে ১০০ এর কাছাকাছি। মঙ্গলবার (১১ জুলাই) পর্যন্ত শুধু হিমাচল প্রদেশেই ৭২ জনের প্রাণ গেছে, এখনও নিখোঁজ রয়েছে অনেকে। যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় নীচু এলাকা থেকে সরানো হচ্ছে দিল্লিবাসীকে। আগামী সপ্তাহ পর্যন্ত বৈরী আবহাওয়া বহাল থাকবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। এর ফলে উদ্ধার তৎপরতা আরও চ্যালেঞ্জিং হবে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ফোর্স। খবর ইন্ডিয়া টুডের।

হিমাচল প্রদেশের রাজ্য প্রশাসনের তথ্য বলছে, গত কয়েকদিনের টানা বৃষ্টিপাত, বন্যা আর পাহাড়ি ধসে ৭৮৫ কোটি রুপির বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। শিশুসহ প্রাণ হারিয়েছে বহু মানুষ। উদ্ধার পাওয়া দেড় শতাধিক মানুষের শারীরিক অবস্থাও স্থিতিশীল নয়। বন্যার কারণে পাঁচ শতাধিক পর্যটক আটকা পড়েছেন বলেও জানানো হয়েছে। তাদের সরানোর প্রতিই মনোযোগ দিচ্ছে সরকার।

এ বিষয়ে কুল্লুর ডিসি আশুতোষ গর্গ বলেন, রাস্তাঘাট সংস্কারে অনেকদিন সময় লাগবে। আপাতত বিদ্যুৎ সংযোগ এবং মোবাইল নেটওয়ার্ক ফেরানোর প্রতি গুরুত্বারোপ করা হচ্ছে। তাতে দুর্গত এলাকায় আটকা পড়া মানুষজন অন্তত সাহায্যের বার্তা পাঠাতে পারবেন। রাজ্য ও কেন্দ্রীয় উদ্ধারকর্মীদের সহযোগিতায় তল্লাশি চলছে। গত দেড়দিনে অর্ধ শতাধিক মানুষকে পর্যটন এলাকাগুলো থেকে উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

অন্য খবর  ৮০ হাজার শ্রমিক কাজ করার জন্য সুযোগ পাবে ইতালিতে

এদিকে, বন্যা কবলিত হরিয়ানার হাতিনাকুন্ডু জলাধার থেকে প্রতিতিন ভাটিতে নেমে আসছে এক লাখ কিউসেক মিটারের মতো পানি। যার ফলে যমুনার পানির স্তর বাড়ছে। বিপৎসীমা অতিক্রম করায় উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরানোর কার্যক্রম শুরু করেছে দিল্লি সরকার।

আপনার মতামত দিন