বেসরকারি উদ্যোগে পদ্মা বাঁধ হচ্ছে

236

রাজনৈতিক নেতাদের একের পর এক আশ্বাস বানী ও ফিতা কাটার উন্নয়নের পর দোহার উপজেলার ঐতিহ্য বাহী নয়াবাড়ি ইউনিয়ন ও মানিকগঞ্জের হরিরামপুর উপজেলাকে পদ্মার হাত থেকে রক্ষা করতে বাঁধ নির্মানের কাজ হাতে নিয়েছে শহীদ মুক্তিযোদ্ধা ইখলাস উদ্দিন ফাউন্ডেশন। সম্পূর্ন বেসরকারি উদ্যোগে পরিচালিত এই ফাউন্ডেশন স্থানীয় মানুষের সহযোগিতায় এই উদ্যোগ গ্রহন করেছে।

গত কয়েক বছর ধরে স্মরণ কালের ভয়াবহ ভাঙ্গনে অস্তিত্বের হূমকির মুখে পড়েছে দোহার উপজেলার নয়াবাড়ি, কুসুমহাটি ও মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কয়েক লক্ষাধিক মানুষ। গত কয়েক বছরের ভাঙ্গনে উদ্বাস্তু হয়েছে এক থেকে দেড় লক্ষ মানুষ। একের পর এক প্রতিশ্রুতি আর ফিতা কাটার উন্নয়ন ছাড়া এই বাধ তৈরীর কোন কাজই হাতে নেয় নি বর্তমান সরকার।

নির্বাচনের আগে স্থানীয় সংসদ সদস্য বলেছিলেন তিনি নির্বাচিত হলে এই বাঁধ তৈরীর কাজ সবার আগে হাতে নিবেন। বর্তমান সরকারের শেষ সময়ে এসেও এখনও শুরু করতে পারে নি বাঁধের কাজ। ২০১২ সালে পানি সম্পদ মন্ত্রী এসে পদ্মার অবস্থান পরিদর্শন করে গেলেও বাঁধের কাজ শুরু করতে পারে নি সরকার।

অন্য খবর  দোহার সমিতির মন্ডপ পরিদর্শন

এই সময় নদী ভাঙ্গন তীব্র হলে শহীদ মুক্তিযোদ্ধা ইখলাম উদ্দিন ফাউন্ডেশনের পক্ষ থেকে এই বাঁধ তৈরীর উদ্যোগ নেয়া হল। স্থানীয় মানুষের আর্থিক সাহায্য নিয়ে বাঁধ তৈরীর উদ্যোগ নিলো। এতে এলাকা বাসীর মনে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।  তারা চায় দ্রুত এই বাঁধের কাজ শেষ হোক।

আপনার মতামত দিন