বন্যার পানি নামছে ধীরে ধীরে, দুর্ভোগে ১১ জেলার মানুষ

40
বন্যার পানি নামছে ধীরে ধীরে, দুর্ভোগে ১১ জেলার মানুষ

আকস্মিক বন্যা হলে সাধারণত পানি দুই থেকে তিন দিনের মধ্যে নেমে যায়। কিন্তু ব্যতিক্রম চিত্র দেখা যাচ্ছে দক্ষিণপূর্বাঞ্চলে। ধীরে ধীরে পানি নামছে। আবার কোথাও কোথাও কিছুটা উন্নতি হওয়ার পর অবনিত হয়ে যাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, বন্যার পানি দ্রুত না নামার কারণ পানি নিষ্কাশনের যথেষ্ট ব্যবস্থা না থাক সবমিলিয়ে এখনো ১১ জেলার মানুষ দুর্ভোগের মধ্যে সময় পার করছেন।

সংশ্লিষ্টরা বলছেন, আকস্মিক বন্যার কারণে শিশু থেকে শুরু করে সব বয়সিরা বেশ দুর্ভোগে রয়েছেন। ইতিমধ্যে অনেকেই স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ঠিক মতো স্বাস্থ্যসম্মত সেবা না পাওয়ায় নানা অসুখের সম্মুখিন হচ্ছেন তারা।

এদিকে দেশে বন্যার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (২৭শে আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে অন্তর্বর্তী সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম জানান, দেশে চলমান বন্যায় ১১ জেলায় এখন পর্যন্ত প্রায় ৫৬ লাখ ১৯ হাজার ৩৭৫ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছে ২৭ জন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা জানান, বন্যাদুর্গত এলাকার কয়েক জায়গায় ফিল্ড হাসপাতাল প্রস্তুত আছে। সেনাবাহিনী ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসকরা সেখানে সেবা দিচ্ছেন। পাশাপাশি স্থানীয় ক্লিনিক, হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোকে বন্যার্তদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা নির্দেশনা দিয়েছেন।

আপনার মতামত দিন