পদ্মার চরে হিউম্যান এইডের উদ্দ্যোগ স্বাস্থ্যসেবা

281

ঢাকা জেলার দোহার উপজেলার বিস্তীর্ণ এলাকা পদ্মার ভাঙনের শিকার। এক যুগেরও বেশি সময় ধরে এই জনপদের মানুষ বারবার ভাঙনের শিকার হয়ে ভিটেমাটি হারিয়ে আজ অনেকটা নিঃস্ব। তাদের মৌলিক চাহিদাগুলো পর্যুদস্ত হচ্ছে প্রতিনিয়ত। তাই একটু সহযোগিতার জন্য উন্মুখ হয়ে থাকেন এই জনপদের মানুষ।

বর্তমানে এই জনপদের শিশু-বৃদ্ধসহ সব বয়সের মানুষ মানবেতর জীবন যাপন করছেন। পত্রপত্রিকায় এ বিষয়ে একাধিক প্রতিবেদন প্রকাশিত হলেও সাহায্য সহযোগিতার জন্য এগিয়ে এসেছে অনেক সংগঠন ও ব্যক্তি।

বিজয় দিবস উপলক্ষে অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন দি হিউম্যান এইড ফাউন্ডেশনের উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের কল্যাণে উপজেলার বটিয়া গ্রামে আয়োজন করা হয় দিনব্যাপী চিকিৎসাসেবার। এ ধরনের আয়োজন দেখে মুগ্ধ এলাকার ছোট-বড় সবাই। তাই সকাল থেকে দোহার উপজেলার সব শ্রেণী-পেশার মানুষ চিকিৎসাসেবা নিতে ছুটে আসেন। চিকিৎসাসেবা যেখানে দুর্বল সেখানে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া হয়েছে, তা অবশ্যই মহতী ও ব্যতিক্রম উদ্যোগ বলে মন্তব্য করেন এলাকার লোকজন।

শুক্রবার সকাল ১০টায় বটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে ফ্রি চিকিৎসাকার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জয়পাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দারিদ্র্য ও জনবহুল দেশ হওয়ায় আমাদের দেশের অনেকেই উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত। এখনো মানুষ চিকিৎসার জন্য ছুটে যায় ফকির আর কবিরাজের কাছে। অথচ বিজ্ঞানসম্মত চিকিৎসা গ্রহণ করলে এক দিকে যেমন হয়রানি থেকে রক্ষা পাওয়া যায়, অন্য দিকে রোগীর সুচিকিৎসা নিশ্চিত হয়।

অন্য খবর  মানুষের জন্য রাজনীতি করিঃ পনিরুজ্জামান তরুন

তিনি আয়োজকদের উদ্দেশে বলেন, আপনারা একটি মহৎ উদ্দেশ্য নিয়ে পদ্মাবেষ্টিত এলাকা দোহারের প্রত্যন্ত অঞ্চলে ছুটে এসেছেন, তা যেন আগামীতেও অব্যাহত থাকে। এক সপ্তাহ আগে থেকে এলাকায় প্রচার-প্রচারণা করায় শত শত রোগী সকাল থেকেই ভিড় করেন চিকিৎসা ক্যাম্পে। নির্দিষ্ট সময় স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করায় রোগীর সংখ্যা বেশি হলে চিকিৎসাসেবা প্রদান করতে কোনো বেগ পেতে হয়নি চিকিৎসকদের।

দশজন চিকিৎসক সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চিকিৎসাসেবা প্রদান করেন। সেই সাথে রোগীদের বিনা মূল্যে ওষুধ ও ব্যবস্থাপত্র তুলে দেয়া হয়। 

পদ্মার ভাঙনে বসতভিটা হারানো জয়নাল নামে এক ব্যক্তি ক্যাম্পে চিকিৎসা নিতে এসে আনন্দিত। তিনি জানান, যারা সমাজের অবহেলিত মানুষের কথা ভেবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তারাই প্রকৃত মানুষ।

বিলাসপুর এলাকা থেকে আব্দুল হামিদ নামে ষাটোর্ধ্ব এক রোগীর সাথে কথা বললে তিনি জানান, আমাদের সমাজব্যবস্থা যত দিন টিকে থাকবে মানুষ মানুষের জন্য নিঃস্বার্থভাবে এগিয়ে আসবে। এলাকার মুরব্বিরা বলেন, এ ধরনের ক্যাম্প নিয়মিত করা হলে চিকিৎসা সুবিধাবঞ্চিত মানুষজন সামান্য হলেও উপকৃত হবে।

অনুষ্ঠানের আয়োজকেরা জানান, ২০১২ সালের মাঝামাঝি সময়ে সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণের কথা চিন্তা করে দি হিউম্যান এইড ফাউন্ডেশন নামে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে গিয়েছি আমরা। আগামীতে সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে আরো ব্যাপকভাবে কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানান আয়োজকেরা। দি হিউম্যান ফাউন্ডেশনের সভাপতি বলেন, স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে আমরা মানুষের ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে চাই অনেক দূর। সবার সহযোগিতা পেলে আগামী এক যুগে দেশের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে ঠাঁই পাবে।

অন্য খবর  মধ্যবিত্তদের মাঝে ইছামতির উপহার বিতরণ

ফ্রি চিকিৎসাক্যাম্পে চিকিৎসা প্রদান করেন ডা. আরাফাত বাপ্পী, ডা. আহমেদুল হক, ডা. ইমরান খান, ফারজানা হোসাইন, ডা. সোনালী আক্তার, ডা. শাহাদাদ হোসেন প্রজ্ঞা ও সত্যপ্রিয়। চিকিৎসকেরাও বিনামূল্যে চিকিৎসা প্রদান করতে পেরে মুগ্ধ হয়েছেন বলে জানান।

আপনার মতামত দিন