নভেম্বরেই বার্ষিক পরীক্ষা

45
নভেম্বরেই বার্ষিক পরীক্ষা

চলতি বছরে মাধ্যমিক স্কুলগুলো বার্ষিক পরীক্ষা ও নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে। চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই ৩০ নভেম্বরের মধ্যে চলতি শিক্ষাবর্ষের ক্লাস শেষ করা হবে।

বুধবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনা শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, সাধারণত নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে মাধ্যমিক স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা শুরু হয়ে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলে। তবে নির্বাচনী হওয়ায় শিক্ষার্থীদের এবার আগেভাগেই বার্ষিক পরীক্ষায় বসতে হচ্ছে। নভেম্বরে এ পরীক্ষা নেয়া হবে।

৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন ও অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। বার্ষিক পরীক্ষা এগিয়ে আসায় শিক্ষার্থীদের গ্রীষ্মের ছুটিও বাতিল করা হয়েছে। যা শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে।

ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন,  চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই আগেভাগে শিক্ষাবর্ষের কাজ শেষ করতে হবে। ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন ও অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ হবে। তাই গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে। শীতের ছুটির সঙ্গে তা সমন্বয় করা হবে। শিক্ষাপঞ্জি অনুযায়ী, ২০ জুলাই (বৃহস্পতিবার) হিজরি নববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বহাল থাকবে। আগামী ২৩ জুলাই থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিলো। সেটি এখন আর হচ্ছে না। শীতের ছুটির সঙ্গে এ ছুটি সমন্বয় করা হবে।

আপনার মতামত দিন