নতুন প্রজন্ম আধুনিক বাংলার নির্মাতা : নবাবগঞ্জে শিক্ষামন্ত্রী

347

আসিফ শেখ, নিউজ৩৯ ♦ ফেব্রুয়ারী শনিবার দুপুর ১টায় নবাবগঞ্জ উপজেলা নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এদিন শিক্ষামন্ত্রী নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়কে মডেল স্কুল ও কলেজে উন্নীতকরণ করে নতুন ভবনের উদ্বোধন করেন। তিনি ১ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে মডেল প্রকল্পের একটি নতুন ভবন নির্মান, ১০টি কম্পিউটার, লাইব্রেরী ও উন্নত গবেষণাগার স্থাপনের ঘোষণা দেন।

অনুষ্ঠানে নুরুল ইসলাম নাহিদ বলেন, যারা স্কুল,কলেজ, মাদ্রাসা,বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে আথবা লেখাপড়া করার সুযোগ যার নাই এই নতুন প্রজন্ম কে গড়ে তুলতে হবে। তারা হবে আধুনিক বাংলার নির্মাতা তারা দেশকে নের্তৃত্ব দিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। এটি আমোদের শিক্ষার লক্ষ্য। আমাদের দেশের প্রচলিত শিক্ষা দিয়ে, গতানুগতিক শিক্ষা দিয়ে এই নতুন প্রজন্মকে আধুনিক মানবের নির্মাতা হিসেবে তৈরী করা যাবে না। তাই আমরা চাই এ দেশের শিক্ষা ব্যবস্থা আরো মৌলিক পরিবর্তন এবং সেই লক্ষ্যেই আমরা এগিয়ে চলছি।

মন্ত্রী আরও বলেন, “এই দেশে ১৯৬২ সাল থেকে আমরা আন্দলন করে আসছি শিক্ষানীতির জন্য। বাস্তবায়ন তো দূরের কথা পাকিস্থান গেল বাংলাদেরশর ৪২ বছর গেল এখনও এদেশের কার্যকরী শিক্ষানীতি তৈরী হয় নি। এই শক্তিহীন শিক্ষা দিয়ে আমাদের জনগনের আশা আকাঙ্খা পূরণ হতে পারে না। তাই আমাদের একটা শিক্ষানীতি তৈরি করে সেটাকে বাস্তবায়ন করে এগিয়ে যেতে হবে। আমি জোর দিয়ে বলতে চাই আমরা একটা শিক্ষানীতি তৈরি করবো, তবে কোন দলীয় শিক্ষা নীতি হবে না এটা হবে জাতীয় শিক্ষানীতি; এমন একটা শিক্ষানীতি করতে হবে যা সকলের কাছে গ্রহনযোগ্য হবে।

অন্য খবর  দোহারে সেভেন ষ্টার ক্লাবের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ

তিনি আরো বলেন, “আমরা যারা রাজনীতি করি তারা হয়তোবা মানুষের কাছে সব কথা খুলে বলি না। এই দেশের মালিক এই দেশের জনগন, এই কথা আমাদের সংবিধানের ৭ম অংশে লেখা আছে। এ দেশের জনগন যত গরিবই হোক এ দেশ চলবে জনগনের ইচ্ছায়। আমাদের জনগন চায় এ দেশের পরিবর্তন এবং এমন একটা দেশ গড়ে তুলতে  যে দেশ জনগনের আশা পূরণ করতে পারে। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুরের নেতৃতে স্বাধীন হয়েছিল। এই দেশ স্বাধীন করার জন্য আমাদের ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে লক্ষ লক্ষ পরিবার ধ্বংস হয়েছে। লক্ষ লক্ষ মানুষ পঙ্গু হয়েছিল। আমরা এ দেশ স্বাধীন করেছি একটা উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তোলার জন্য।”

Nawabgonj

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সৈয়দা হাসিনা মান্নানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী এ্যাডভোকেট আব্দুল মান্নান খান।

এ সময় আরো উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমান, বিদ্যালয়ের অধ্যক্ষ রেজাউল করিম, আওয়ামীলীগের জাতীয় কমিটিরসদস্য আব্দুল বাতেন মিয়া, নাসির উদ্দিন ঝিলু, এ্যাড. জামাল উদ্দিন আহম্মেদ, আ. জব্বার ভূইয়া, নবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. ইব্রাহীম খলিল, আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ কমিটির সহ-সম্পাদক পনিরুজ্জামান তরুণ, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ফিনল্যান্ড আ’লীগ সভাপতি মো. রমজান আলী প্রমুখ।

আপনার মতামত দিন