দোহার পৌরসভার ২০১২-১৩ সালের বাজেট ঘোষণা

322

স্টাফ রিপোর্টার, নিউজ ৩৯ :: ২০১২-১৩ অর্থ বছরকে সামনে রেখে ২৭ জুন বুধবার ঘোষণা করা হলো দোহার পৌরসভার বাজেট। দোহার পৌরসভার বাজেট ঘোষণা করেন দোহার পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুর রহিম মিয়া। এই বছর দোহার পৌরসভায় ২০ কোটি ১৪ লক্ষ টাকার বাজেটঘোষণা করা হয়।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় ২৭ জুন বুধবার সকাল ১১ টার সময় দোহার পৌরসভার কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা ২০১২-১৩ অর্থ বছরের দোহার পৌরসভার বাজেট। ২০ কোটি ১৪ লক্ষ ৫০ হাজার টাকার এই প্রস্তাবিত এই বাজেটে কোন কর বৃদ্ধি না করে কর থেকে আয়ের লক্ষ মাত্রা ধার্য করা হয়েছে ৫ কোটি ৫১ লক্ষ টাকা, পানি সরবরাহের খাত থেকে আয় ধরা হয়েছে ৫১ লক্ষ টাকা, উন্নয়ন সহায়তা খাত থেকে আয় ধরা হয়েছে ১১ কোটি ৩৬ লক্ষ টাকা। এছাড়া গত বছরের উদ্বৃত্ত থেকে আসছে আরো ২ কোটি ৭৬ লক্ষ টাকা।

দোহার পৌরসভার নিজস্ব ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ৫৭ লক্ষ টাকা। পানি সরবরাহ খাতে ৪৭ লক্ষ ৫০ হাজার টাকা, উন্নয়ন প্রকল্পে ১১ কোটি ৫৬ লক্ষ টাকা। উন্নয়ন খাতের ৪ কোটি ৪২ লক্ষ টাকা পৌরসভার নিজস্ব অর্থ থেকে ব্যয় করা হবে।

অন্য খবর  নবাবগঞ্জে আওয়ামী লীগের হরতাল বিরোধী মিছিল

এছাড়া সরকারের উন্নয়ন সহায়তা তহবিল বাবদ ১ কোটি ৫০ লক্ষ টাকা, হাট বাজারের উন্নয়নের জন্য ১ কোটি টাকা, উপজেলা শহর উন্নয়নের জন্য ৮৪ লক্ষ টাকা, নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়ন বাবদ ৫ লক্ষ টাকা, পৌর ভবন কমপ্লেক্স নির্মান ও মেরামত বাবদ ১ কোটি ১০ লক্ষ টাকা ব্যয় হবে।

এছাড়া পৌরসভার শিশুদের সুস্থ বিনোদনের কথা চিন্তা করে শিশুপার্ক নির্মানের কথা মাথায় রেখে শিশু পার্ক নির্মান বাবদ পৌরসভা বাজেটে ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও শহরের গুরুত্বপূর্ন অবকাঠামোর উন্নয়নের জন্য ১ কোটি টাকা, কোয়ালিটি কন্ট্রোল ল্যাব বাবদ ২৫ লক্ষ টাকা, বিএমএফডি বাবদ ১০ লক্ষ টাকা ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ(পিপিপি) বাবদ ব্যয় ধরা হয়েছে ৫০ লক্ষ টাকা।

দোহার পৌরসভার এই বাজেট উপস্থাপনের সময় দোহার পৌরসভার মেয়র ছাড়াও আরো উপস্থিত ছিলেন স্থানীয় ব্যবসায়ীবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন পৌরসভার গন্যমান্য ব্যক্তিবর্গ।

আপনার মতামত দিন