দোহার পৌরসভার ওয়ার্ডে এলাকা রদবদল: নির্বাচন জানুয়ারিতে

1201

শরিফ হাসান ও মোঃ আল-আমিন, স্টাফ রিপোর্টার, news39.net: দীর্ঘ ২১ বছর পর দোহার পৌরসভার সীমানা জটিলতার সমাধান হতে যাচ্ছে। একইসাথে, নির্বাচনও হতে পারে জানুয়ারিতে। তবে, নতুন করে ঝামেলা না হলে এবং সব ঠিকঠাক থাকলে, নতুন বছরের জানুয়ারি মাসে একসাথে দোহার পৌরসভা ও দোহার উপজেলার সকল ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে । দোহার পৌরসভার নতুন সীমানায় কোন এলাকারই ওয়ার্ডের রদবদল হয়েছে। কোন এলাকা কোন ওয়ার্ডে পড়েছে বিস্তারিতভাবে দেয়া হল।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ১৩১৬ (সংশোধনীসহ) ধারা এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পৌর-১ শাখার ১৫ সেপ্টেম্বর, ২০২১ খ্রিঃ তারিখের ৪৬.০০.০০০০.০৬৩.৩৪.০১০.১৯ (অংশ-১)-৮১৮ নং স্মারকের প্রদত্ত ক্ষমতাবলে জনাব মোঃ ফজলে রাব্বি, সহকারী কমিশনার (ভূমি) এবং সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা এর সহায়তায় আমি এ এফ এম ফিরোজ মাহমুদ, উপজেলা নির্বাহী অফিসার, দোহার, ঢাকা, সীমানা নির্ধারণ কর্মকর্তা, ঢাকা জেলাধীন দোহার পৌরসভার তালিকা পৌরসভার সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড বিভক্তিকরণসহ তফসিলে বর্নিত এলাকাসমূহের সমন্বয়ে ওয়ার্ড গঠন পূর্বক জনসাধারণের অবগতির জন্য প্রকাশ করছি।

সাধারণ ওয়ার্ড নং ১ – লটাখোলা (মৌজা আংশিক) ১ ও ২ শিট দাগ নং ৫২৫-৭২৫, ১০৫৮-১৩৫৩, ১৩৬১-১৩৭২, ১৩৭৪,১৩৮৪-১৩৮৬, ১৩৯০, ১৩৯৪, ১৪২৬ – ২৬২৮, ২৫৬২, ২৫৬৩, ২৫৬৮, ২৫৭২ – ২৫৭৪, ২৫৭৬, ২৫৭৮- ২৫৮০, ২৫৮২ ২৭৯৩, ২১১১,২৯১৩, ২৯১৪, ২৯২৬- ২৯২৮, ১৪০২
গ্রাম/ মহল্লা: ১. পশ্চিম লটাখোলা ২. মধ্য লটাখোলা ৩. পূর্ব লটাখোলা।

ওয়ার্ড নং ২ – খালপাড় (মৌজা আংশিক) ০১ নং সিট দাগ নং ৫০৫-৫২৮, ৫৪২-৫৫৬, ৫৯৪-৬১২, ১২১৪- ১৩৯৯, ১৮১০জয়পাড়া (মৌজা আংশিক) ০১ নং সিট দাগ নং ০১-৫২৯,১৪৭৮,১৪৯৯-১৫০৭, ১৫১২, ১৫১৭ জয়পাড়া ০৩ নং সিট সম্পূর্ণ। গ্রাম/মহল্লা: ১. উত্তর চরজয়পাড়া ২. দক্ষিন চরজয়পাড়া ৩. উত্তর জয়পাড়া খালপাড় (খালের উত্তর পাড়ের অংশ) ৪. খালপাড়(খালের উত্তর পাড়ের অংশ)

ওয়ার্ড নং ৩- জয়পাড়া (মৌজা আংশিক) দাগ নং ৫৩০-৮০৫, ৮১৭, ৮২১-৮৩৬, ৮৩৮-৮৩৯, ৮৪৩- ১১৯৩, ১২০৯, ১৩৩৭, ১৪৮০, ১৪৮৩, ১৪৮৫,১৪৮৬,
খালপাড় (মৌজা আংশিক) দাগ নং ৮৯৩০, ১২১৩, ১৪ ১৪০০-১৮০৭ গ্রাম/মহল্লা: ১. উত্তর জয়পাড়া ব্যঙ্গারচর ২. উত্তর জয়পাড়া খালপাড় (খালের দক্ষিণ অংশ) ৩, উত্তর জয়পাড়া গাজীকান্দা
৪. উত্তর জয়পাড়া মিয়াপাড়া ৫. উত্তর জয়পাড়া কুঠিবাড়ী ৬. উত্তর জয়পাড়া ৭. ইসলামপুর

অন্য খবর  কার্তিকপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

ওয়ার্ড নং ৪- জয়পাড়া (মৌজা আংশিক) দাগ নং ৮০৭-৮১৬, ৮১৮-৮২০, ৮৩৭, ৮৪০-৮৪২, ১১৯৪-১২০৮, ১২১০-১৩৩৬, ১৩৩৮-১৩৪০, ১৩৪১-১৪৭৭, ২০০১-২০৩৪,৩০১১-৩৯৭৫,৩০৭৬-৩২৯৪, ৩৪৯২, ৩৪৯৩, ৩৫০১-৩৫০২ গ্রাম/মহল্লা: ১. দক্ষিন জয়পাড়া ২. উত্তর জয়পাড়া চৌধুরীপাড়া ৩. খাড়াকান্দা।

ওয়ার্ড নং৫- নুরপুর (মৌজা আংশিক) দাগ নং ৭৪-১৮১, ৪৫৩, ৪৭৪,জয়পাড়া (মৌজা আংশিক) দাগ নং ১৫০৬, ১৫০৭, ২১৯৯-২২৫৭, ২২৯৯-৩০১০, ৩২৯৫, ৩৪৭৬, গ্রাম/মহল্লা: ১. দক্ষিণ জয়পাড়া গাংপাড় (ওয়াপদা রাস্তার পূর্বপাড়), ২. দক্ষিন জয়পাড়া মাঝিপাড়া ৩. দক্ষিণ জয়পাড়া ঘোনা ৪. নুরপুর (ওয়াপদা রাস্তার পূর্ব অংশ)

ওয়ার্ড নং৬- নুরপুর (মৌজা আংশিক) দাগ নং ১-৭৩, ১৮২-৪৫০, বটিয়া মৌজা সম্পুর্ণ, লটাখোলা (মৌজা আংশিক) দাগ নং ২৭৯৪-২৭৯৫, ২৭৯৭-২৮০৭, ২৮০৯-২৮৮৮, ২৮৯০-২৮১২জয়পাড়া (মৌজা আংশিক) দাগ নং ২০৩৫-২১৯৮, ২২৫৮-২২৯৮, ৩৪৯১, ৩৫০৫, গ্রাম/মহল্লা: ১. চর লটাখোলা (অংশ) (লটাখোলা নতুন বাজার খাল হতে রাশেদ মোল্লা বাড়ীর ব্রীজ হয়ে নারিশা খাল) ২. বটিয়া, ৩. নুরপুর (ওয়াপদা রাস্তার পশ্চিম অংশ), ৪. দক্ষিন জয়পাড়া গাংপাড় (ওয়াপদা রাস্তার পশ্চিম অংশ)

ওয়ার্ড নং৭- ঘাটা মৌজা ০২ নং সিট সম্পূর্ণ
কাজিরচর (মৌজা আংশিক) দাগ নং ২১-২৭, ৩০-১১৬, ১১৯-১২০, ১২৩-১৩৭, ১৪০ ১৪৩, ১৪৫, ২৪৭-২৪৯, ২৫৩-২৫৫, ২৫৯ ২৬০, ২৬৩,২৬৫-২৬৮, ২৭১-২৭৩, ২৭৯-২৯২ সুতারপাড়া (মৌজা আংশিক) দাগ নং ৬৮৬-৭০৩, ২৬০১- ২৬৬৯, ৩২১০-৩২১৬, ৩২৭৮-৩৩২৭, ৩৩২৯, ৩৩৩২-৩৩৩৫ গ্রাম/ মহল্লা: ১. দোহার ঘাটা ২. কাজীর চর (পূর্ব অংশ) ৩. পূর্ব সুতারপাড়া (পশ্চিম অংশ)

ওয়ার্ড নং ৮- ঘাটা মৌজা ০৩ নং সিট সম্পূর্ণ, ঘাটা (মৌজা আংশিক) দাগ নং ৫৮-২০২২গ্রাম/মহল্লা: ১. বানাঘাটা ২. নিকড়া ৩. কাটাখালী।

ওয়ার্ড নং ৯- লঙ্করকান্দা মৌজা সম্পুর্ন,ইউসুফপুর মৌজা ০১ ও ০২ নং সিট সম্পূর্ণ,ঘাটা মৌজা (আংশিক) দাগ নং ০১-৫৭। গ্রাম/মহল্লা: ১. দক্ষিন ইউসুফপুর ২. রসুলপুর ৩. লম্বরকান্দা ৪. উত্তর ইউসুফপুর ৫. খালপাড় (খালের দক্ষিণ পাড়ের অংশ)

সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১, সংরক্ষিত ওয়ার্ডভূক্ত সাধারণ ওয়ার্ডসমূহের নম্বর ১, ২, ৩, সংরক্ষিত ওয়ার্ডের সীমানা/চৌহদ্দি -পূর্বে: ইউসুফপুর, লস্করকান্দা,পশ্চিমে: নাগেরকান্দা গাং, উত্তরে: কাঠালীঘাটা ও রায়পাড়া, দক্ষিনে: জয়পাড়া কুঠিবাড়ি ব্যাঙ্গারচর গাজিপাড়া সড়ক,জয়পাড়া-লটাখোলা নদী

অন্য খবর  দোহার, নবাবগঞ্জ, কেরাণিগঞ্জ বিদ্যুৎ বিহীনঃ সচেষ্ট পল্লী বিদ্যুৎ সমিতি

সংরক্ষিত ওয়ার্ড নম্বর ২: সংরক্ষিত ওয়ার্ডভূক্ত সাধারণ ওয়ার্ডসমূহের নম্বর ৪, ৫, ৬, সংরক্ষিত ওয়ার্ডের সীমানা/চৌহদ্দি -পূর্বে: দোহারঘাটা
পশ্চিম: লটাখলা বিলাশপুর হয়ে নারিশা খাল
উত্তর: জয়পাড়া কুটিবাড়ি ব্যাঙ্গারচর গাজিপাড়া সড়ক, জয়পাড়া-লটাখোলা নদী
দক্ষিণে: মধুরচর ও কাজিরচর

সংরক্ষিত ওয়ার্ড নম্বর ৩,সংরক্ষিত ওয়ার্ডভূক্ত সাধারণ ওয়ার্ডসমূহের নম্বর ৭, ৮, ৯, সংরক্ষিত ওয়ার্ডের সীমানা/চৌহদ্দি -পূর্বে রসুলপুর ও সুতারপাড়া,পশ্চিমে: ইউসুফপুর, লস্করকান্দা, দোহারঘাটা, পূর্বে রসুলপুর ও সুতারপাড়া
পশ্চিমে: ইউসুফপুর, লস্করকান্দা, দোহারঘাটা, কাজিরচর উত্তর: ইসলামপুর ও নবাবগঞ্জ উপজেলা
দক্ষিণে: সুতারপারাকাজিরচর উত্তর: ইসলামপুর ও নবাবগঞ্জ উপজেলা, দক্ষিণে: সুতারপারা

উক্ত প্রকাশিত সাধারণ ওয়ার্ড বিভক্তিকরণ (তফসিল) ছক-ক এবং পৌরসভার সংরক্ষিত ওয়ার্ড বিভক্তিকরণ (তফসিল) হক-খ এর এলাকাসমূহের বিষয়ে অর্ন্তভুক্তির দাবী অথবা অন্তর্ভুক্তির বিরুদ্ধে আপত্তি অথবা অর্ন্তভুক্তির সম্পর্কে সংশোধনীর দরখাস্ত পরবর্তী ১৫ (পনেরো) দিনের মধ্যে ডেপুটি কমিশনার, ঢাকা মহোদয় বরাবর ব্যক্তিগতভাবে অথবা ডাকযোগে দাখিল করতে হবে।

এ বিষয়ে দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম ফিরোজ মাহমুদ নাঈম news39.net কে বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক আমরা দোহার পৌরসভার সীমানা নির্ধারণ করেছি। আমরা যে সীমানা নির্ধারণ করেছি সেটি চূড়ান্ত এবং আমরা এই সীমানা নির্ধারণের কপি ডিসি অফিসে পাঠাবো।

তিনি আরও বলেন, এ বিষয়ে কোন আপত্তি অথবা অর্ন্তভুক্তি থাকলে পরবর্তী ১৫ (পনেরো) দিনের মধ্যে ডেপুটি কমিশনার, ঢাকা মহোদয় বরাবর উক্ত ব্যাক্তিকে আপিল করতে হবে।

দোহার পৌরসভা ইঞ্জিনিয়ার মশিউর রহমান বলেন news39.net কে বলেন, দোহার পৌরসভা সীমানা নির্ধারণের দায়িত্ব অর্পিত হয়েছে দোহার উপজেলায় ইউএনও ও এসিল্যান্ড এর উপর। আর দোহার পৌরসভা থেকে যেসব ঘরের নেমপ্লেট ও হোল্ডিং নাম্বার দেওয়া হয়েছে, নতুন সীমানা অনুযায়ী সেটি পরিবর্তন এর জন্য সরকার যে নির্দশনা দিবে, সেই অনুযায়ী আমরা কাজ করবো।

নেমপ্লেট ও হোল্ডিং নাম্বার পরিবর্তন এর জন্য গ্রাহকের কাছে থেকে বাড়তি টাকা নেওয়া হবে কি-না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে। এটি তো অনেক পরের বিষয়।

আপনার মতামত দিন