দোহারে ভূমি সেবা সপ্তাহ চালু

সারা দেশের ন্যায় ঢাকার দোহার উপজেলায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন করা হয়েছে। ১৯ মে থেকে ২৩ মে ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ প্রতিপাদ্যে দেশের আট বিভাগে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’ উদযাপন করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ মে) দোহার উপজেলায় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে বিশেষ সেবা বুথ স্থাপন করা হয়েছে। উক্ত সেবা বুথে সহকারী কমিশনার (ভূমি) এবং সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণ উপস্থিত থেকে ভূমি সেবা প্রদান করছেন। অদ্য ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার জনাব মোবাশ্বের আলম সেবা বুথ উদ্বোধন করেন। এবার ‘১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

ভূমি ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে এবং হয়রানি কমিয়ে এ কাজে দক্ষতা ও গতিশীলতা আনতে মন্ত্রণালয় সেবা সপ্তাহের এই আয়োজন করেছে। দেশের ৬৪ জেলা এবং ৫০৭ উপজেলার রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

ভূমি সেবা সম্পর্কে দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফজলে রাব্বি জানান, উপজেলা পর্যায়ে ভূমি সেবায় বিশেষ গুরুত্ব পাচ্ছে ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর। এছাড়াও ভূমি অফিসের প্রবেশমুখে নামজারির প্রবাহচিত্র স্থাপন করার ব্যবস্থা গ্রহণ, নামজারি/জমাভাগ/খারিজ করতে মোট খরচ এক হাজার একশত সত্তর টাকা লিখিত সাইনবোর্ড লাগানোর এবং আমরা এ সম্পর্কে সেবার জন্য ব্যানার ও প্ল্যাকার্ড স্থাপন করেছি।

অন্য খবর  একমাত্র এমপিই পারেন দোহার-নবাবগঞ্জের পরিবহন জট খুলতে

তিনি আরো জানান, তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ বিভিন্ন কাজ করতে পারে সেজন্য এক ঠিকানায় সব ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ‘ভূমি সেবা প্ল্যাটফর্ম’।

আপনার মতামত দিন