দাবানল: আগুন থেকে বাঁচতে সমুদ্রে ঝাঁপিয়ে পড়ছে মানুষ

14
দাবানল: আগুন থেকে বাঁচতে সমুদ্রে ঝাঁপিয়ে পড়ছে মানুষ

ভয়াবহ দাবানলে জ্বলছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অঙ্গরাজ্যটির লাহাইনা শহর। দাবানলে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। আগুন থেকে বাঁচতে অসংখ্য  বাঁচতে পানিতে ঝাঁপিয়ে পড়েছেন।

হাওয়াই দ্বীপপুঞ্জে হেক্টরের পর হেক্টর বনাঞ্চলে ছড়িয়ে পড়েছে আগুনের লেলিহান শিখা। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন লাহাইনা শহরের বাসিন্দারা। স্থানীয় গণমাধ্যমের খবর বলছে, চারদিকে সমুদ্রবেষ্টিত মাউই অংশের লাহাইনা শহরের অসংখ্য মানুষ আগুন থেকে বাঁচতে পানিতে ঝাঁপিয়ে পড়ছেন। যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড জানিয়েছে, অনেক লোকজনকে সাগরের পানি থেকে উদ্ধার করা হয়েছে।

এদিকে, হাওয়াই’র বিভিন্ন অংশে অন্তত ৭টি দাবানল সক্রিয় রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। লাহাইনা শহরটির রাস্তাঘাট থেকে শুরু করে অসংখ্য বাড়িঘর ও দোকানপাট আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। দাবানলের কারণে নিঃস্ব হয়ে গেছেন অসংখ্য মানুষ।

দুর্ঘটনা এড়াতে অন্তত ১০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন আরও অন্তত ১৫ হাজার মানুষ। উদ্ধারকর্মীরা জানান, শহরটির বিদ্যুৎ ব্যবস্থা ব্যাহত হওয়ার পাশাপাশি ধ্বংসাবশেষের কারণে উদ্ধার তৎপরতায়ও ব্যাঘাত ঘটছে।

এদিকে, আগুন নেভাতে কাজ করছেন কয়েকশ’ দমকলকর্মী। ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারও। তবে, বাতাসের তীব্রতা বেশি থাকার কারণে আগুন কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না।

আপনার মতামত দিন