জুলু রাজা মিসুজুলু হাসপাতালে, বিষ প্রয়োগের সন্দেহ

23
জুলু রাজা মিসুজুলু হাসপাতালে, বিষ প্রয়োগের সন্দেহ

হাসপাতালে ভর্তি হয়েছেন দক্ষিণ আফ্রিকার ঐতিহ্যবাহী জুলু সম্প্রদায়ের রাজা মিসুজুলু কাজুয়েলিথিনি। সন্দেহ করা হচ্ছে, তাঁকে বিষ প্রয়োগ করা হয়েছে।
জুলু সম্প্রদায়ের প্রধানমন্ত্রী মাংগোসুথু বুথেলেজি সংবাদমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।
এক বিবৃতিতে মাংগোসুথু বুথেলেজি বলেন, রাজা মিসুজুলুকে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ ইসোয়াতিনিতে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার অসুস্থ বোধ করায় তাঁকে হাসপাতালে নেওয়া হয়। রাজা মিসুজুলু দক্ষিণ আফ্রিকায় চিকিৎসা নিতে অস্বস্তি বোধ করায় তাঁকে ইসোয়াতিনিতে নেওয়া হয়েছে।

রাজা মিসুজুলুর একজন জ্যেষ্ঠ উপদেষ্টা সম্প্রতি মারা গেছেন। ধারণা করা হচ্ছে, তাঁকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে। এমনটাই জানিয়েছেন মাংগোসুথু বুথেলেজি। এর পরপরই হাসপাতালে ভর্তি হতে হলো মিসুজুলুকেও। তাই বুথেলেজির ধারণা, রাজা মিসুজুলুও বিষ প্রয়োগের শিকার।
যদিও রাজা মিসুজুলুর মুখপাত্র বলেছেন, তিনি (রাজা) ভালো আছেন। সুস্থ আছেন। রাজাকে ঘিরে ‘অপ্রয়োজনীয় আতঙ্ক’ তৈরি করা উচিত হবে না।
রাজা মিসুজুলু প্রয়াত জুলু রাজা গুডউইল জুয়েলিথিনির সন্তান। ২০২১ সালের মার্চে ৭২ বছর বয়সে মারা যান তিনি। গুডউইল জুয়েলিথিনি ৫০ বছর সিংহাসনে ছিলেন। তিনি ৬ জন স্ত্রী ও কমপক্ষে ২৮ জন সন্তান রেখে গেছেন।
গুডউইল জুয়েলিথিনির মৃত্যুর পর উত্তরাধিকার নিয়ে বিরোধ দেখা দেয়। নানা চড়াই-উতরাইয়ের পর গত অক্টোবরে রাজা হিসেবে সিংহাসনে বসেন ৪৮ বছর বয়সী মিসুজুলু কাজুয়েলিথিনি। তাঁকে রাজা হিসেবে স্বীকৃতি দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। জুলু রাজা মিসুজুলুর ক্ষমতা মূলত আনুষ্ঠানিক।
সম্প্রতি মাংগোসুথু বুথেলেজির সঙ্গে রাজা মিসুজুলুর বিরোধের খবর প্রকাশ্যে এসেছে। এমনকি মিসুজুলুর সিংহাসনে আরোহণের বিরোধিতা করে আদালতে গেছেন তাঁর পরিবারের একাধিক সদস্য।
এই পরিস্থিতিতে মিসুজুলুর সন্দেহভাজন বিষক্রিয়ার পেছনে জুলু রাজপরিবারের কোনো সদস্য জড়িত কিনা, তা নিয়ে কিছু জানা যায়নি। এমনকি দক্ষিণ আফ্রিকার পুলিশ এখনো এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

আপনার মতামত দিন