দেশে গুগল স্ট্রিট ভিউ চালু

488

গুগল স্ট্রিট ভিউতে সংসদ ভবন এলাকারাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্রগ্রামে আনুষ্ঠানিক ভাবে চালু হয়েছে সার্চ ইঞ্জিন গুগলের সহজে রাস্তা খুঁজে পাওয়ার ব্যবস্থা গুগল স্ট্রিট ভিউ। শিগগিরই দেশের অন্যান্য জেলা স্ট্রিট ভিউয়ের আওতায় আসতে পারে। স্ট্রিট ভিউ দিয়ে স্মার্টফোনের সাহায্যে ছবি দেখে সহজেই নির্দিষ্ট জায়গা খুঁজে পাওয়া যাবে। বর্তমানে বিশ্বে ৫০ টি গুগল স্ট্রিট ভিউ সুবিধা দিচ্ছে গুগল। এ তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হয়েছে। ২০০৭ সালের ২৫ মে যুক্তরাষ্ট্রের এ সুবিধা প্রথম চালু করে গুগল। 

স্মার্টফোন বা কম্পিউটারে বসে যে কেউ এখন www. google. com/streetview ঠিকানায় গিয়ে ঢাকা ও চট্রগ্রামের নির্দিষ্ট স্থানগুলোর ছবিও দেখতে পারবেন। ঢাকা ও চট্টগ্রামে এ সেবাটি চালুর বিষয়ে ম্যাপিং বাংলাদেশে (www. mappingbd. org) প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ জানান, গুগল ম্যাপে বাংলাদেশকে তুলে ধরতে আমরা অনেকদিন ধরেই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছি। এখন গুগল স্ট্রিট ভিউ চালুর ফলে আশা করছি আমাদের কাজ আরো উন্নত হবে এবং চাইলেই যে কেউ আরও সহজে সেবা পাবেন। গুগল স্ট্রিট ভিউ এমন একটি প্রযুক্তি সুবিধা, যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউতে ছবি দেখার পাশাপাশি বিশ্বের যে কোন নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়। মূলত গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে ওই স্থানের ছবি তোলে। এ জন্য বিশেষ ভাবে তৈরি একটি গাড়ি রয়েছে, যার সাহায্যে প্যানোরোমা সুবিধা ব্যবহার করে ছবি তোলা যায়। এ জন্য নয়টি ক্যামেরা রয়েছে, যেগুলোর সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউতে ছবি তুলতে পারে। সঙ্গে থাকে বিশেষ লেজার ও জিপিএস সুবিধা যেটি ছবি তোলার সঙ্গে সঙ্গে যেখান থেকে ছবি তোলা হলো সেখান থেকে ছবি তোলার স্থানটির দূরত্ব কতটুকু সেটি নির্ধারণ করে দেয়। নির্দিষ্ট একটি এলাকার ছবি তোলা শেষে ছবি ওই স্থানের তথ্য সংগ্রহ, একাধিক মান নির্বাচন শেষে যুক্ত হয় গুগল ম্যাপসে। গুগলের স্ট্রিট ভিউ ব্যবহারের সুবিধার্থে স্মার্টফোনের জন্য বিশেষ অ্যাপসও রয়েছে। যার মাধ্যমে এ সুবিধা ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। 

অন্য খবর  আমার সমর্থন মুসলমানদের প্রতি: জুকারবার্গ

গত বছরের ১৪ ফেব্রুয়ারি ঢাকার উত্তরা থেকে যাত্রা শুরু করে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি। গুগল ম্যাপে বাংলাদেশের পথঘাট, আকর্ষণীয় পর্যটন স্থান ও বিভিন্ন রেস্টুরেন্টের অবস্থান ও ছবি তুলে ধরা হয় এ সেবার মাধ্যমে। 

যে উপকারে লাগবে

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, গুগল স্ট্রিট ভিউর বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের জনগণের নানা প্রয়োজন মেটাবে। এতে বাংলাদেশে পর্যটকদের সংখ্যাও বাড়বে বলেও আশাবাদী অনেকেই। স্ট্রিট ভিউর ছবিগুলো বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেওয়ার পাশাপাশি বিদেশি বিনিয়োগ ও পর্যটক এ দুটোকেই বাংলাদেশের দিকে আকৃষ্ট করবে। এ ছাড়া ব্যবসাপ্রতিষ্ঠান ও গ্রাহকদের মানচিত্রের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে স্ট্রিট ভিউ যেকোনো দেশের অর্থনীতিতে দীর্ঘমেয়াদি অবদান রাখতে পারে। 

গুগল ম্যাপে পরবর্তী সময় বাংলাদেশের ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ছবি শেয়ার করা হবে বলে জানা গেছে। এ ছাড়া এই প্রযুক্তি ব্যবহারকারীর জন্য সব ধরনের সুবিধা বজায় রাখার পাশাপাশি ব্যবহারকারীর গোপনীয়তা কঠোরভাবে অনুসরণ করার পাশাপাশি গুগল মুখমণ্ডল ও গাড়ির নম্বরফলক ঝাপসা করার একটি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে, যেন সেগুলোকে শনাক্ত করা না যায়। এ ছাড়া ব্যবহারকারীদের কাছ থেকে তাঁদের কোনো ছবি ঝাপসা করার অনুরোধ পেলে, গুগল তা গুরুত্ব দিয়ে বিবেচনা করে।

আপনার মতামত দিন