ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক এগিয়েছে – সালমান এফ রহমান

5

শরিফ হাসান: ঢাকা -১ সংসদ সদস্য, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ‘ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের বহু দেশে ওষুধ রপ্তানি করছে।’

শনিবার নারায়ণগঞ্জের সোনারগাঁ মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে সান ফার্মার ওষুধ তৈরির কারখানার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, ‘দেশে নতুন প্রযুক্তিতে কারখানা ও ওষুধ তৈরিতে ভারতীয় প্রতিষ্ঠান কাজ করছে।’ ওষুধ ব্যবসায় এটি একটি সফল উদ্যোগ উল্লেখ করে দেশের স্বাস্থ্য খাতে নতুনত্ব নিয়ে আসা ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদানের জন্য সান ফার্মার প্রশংসা করেন তিনি।

আয়োজকেরা জানান, গত দুই দশক ধরে সান ফার্মা উচ্চমান সম্পন্ন ওষুধ তৈরিতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। পাশাপাশি দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রতিষ্ঠিত এই নতুন কারখানা তারই প্রতিফলন। এখানে সর্বাধুনিক প্রযুক্তিতে বছরে প্রায় এক বিলিয়ন ট্যাবলেট ও ক্যাপসুল উৎপাদন ক্ষমতা রয়েছে বলে জানান তারা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন–বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত প্রণয় ভার্মা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের (এমজিআই) চেয়ারম্যান মোস্তফা কামাল, অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ড. আব্দুল মুক্তাদির, সেক্রেটারি এস এম শফিউজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ফিরোজ আহমেদ।

আপনার মতামত দিন