এবার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

8

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ জুন) সকালে ফিলিপাইনের মিন্দোরোতে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) তথ্যটি নিশ্চিত করেছেন।

 

ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২১ মাইল)। এ কম্পন অনুভূত হয় ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে ও। ফিলিপাইন সিসমোলজি এজেন্সি জানিয়েছেন যে, তারা একটি ৬. ৫ মাত্রার ভূমিকম্প রেকর্ড করেছে এবং এর থেকে ক্ষতি এবং আফটারশকের আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, মাটির অগভীরে যেসব ভূমিকম্পের সৃষ্টি হয় সেগুলো অন্যান্য ভূমিকম্পের তুলনায় অনেক ভয়ানক হয় এবং অগভীর ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণও সবচেয়ে বেশি হয়।

এর আগে মঙ্গলবার ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে ভারতের রাজধানী নয়াদিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশ ও পাকিস্তান।

 

সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলা হয়, মঙ্গলবার দুপুরে শক্তিশালী ভূমিকম্পের সাক্ষী হয়েছেলি লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার। এ সময় আশপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

কম্পনের ফলে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয় এবং এর জেরে তারা বাড়িঘর ও ভবন থেকে বাইরে বের হয়ে আসেন। রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পের জেরে রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ, সোয়াত, আজাদ কাশ্মীর, নীলাম উপত্যকা এবং পার্শ্ববর্তী এলাকাগুলোতে কম্পন সৃষ্টি হয়েছিল।

অন্য খবর  নেদারল্যান্ডে কয়েক হাজার গাড়ি নিয়ে ৫ দিন ধরে পুড়ছে জাহাজ

সূত্র: রয়টার্স

 

আপনার মতামত দিন