সংসদ নির্বাচনে একসাথেই থাকছে দোহার-নবাবগঞ্জ

347

আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া সংসদ নির্বাচনে এক সাথেই থাকছে দোহার-নবাবগঞ্জ। দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের সীমানা বুধবার চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর এই চুড়ান্ত সীমানা নির্ধারনের ফলে দোহার-নবাবগঞ্জের সংসদীয় আসন একই থাকছে।
এই সীমানা পরিবর্তনের ফলে সীমানা পরিবর্তন হয়েছে ৫০ টি আসনের। শতকরা হিসাবে যা ১৭ শতাংশ। সে অনুযায়ী ৫০টি আসনের সীমানা পুনর্নির্ধারণ করে ৩০০ আসনের সীমানা চূড়ান্ত করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ।
যেসব আসন পরিবর্তন করা হয়েছে সেগুলো হলো কুড়িগ্রাম- ২, ৩, ৪, বগুড়া- ১, ২, খুলনা-১, ৬, যশোর- ৩, ৪, ৫, ৬, পটুয়াখালী- ১, ২, ৩, পিরোজপুর- ১, ২, ৩, জামালপুর- ২, ৩, ময়মনসিংহ- ২, ৩, ৪, নেত্রকোনা- ২, ৫, ঢাকা- ১৪, ১৯, গাজীপুর- ২, ৩, নরসিংদী- ১, ২, ৩, ৫, নারায়ণগঞ্জ- ৩, ৪, ৫, সুনামগঞ্জ- ৪, ৫, ব্রাক্ষ্মণবাড়িয়া- ১, ২, ৩, কুমিল্লা- ৬, ৭, ৮, ১০, চাঁদপুর- ১, ২ এবং চট্টগ্রাম- ৫, ৬, ১৪, ১৫।
সীমানা নির্ধারণ নিয়ে ইসির খসড়ায় ৮৭টি আসনের সীমানা  পুনর্নির্ধারণের প্রস্তাব করেছিল। কিন্তু এ ৫০টি আসন বাদে বাকি ৩৭টি আসনসহ অন্য আসনেরও সীমানা ২০০৮ সালের সীমানা অনুযায়ী বহাল রাখা হয়েছে। এ নতুন সীমানায় দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
২৬ অক্টোবর’ ২০১৩ থেকে ২৪ জানুয়ারি’ ২০১৪ এর মধ্যে সংবিধান অনুযায়ী এ সংসদ নির্বাচন হবে। নবম সংসদের কার্যক্রম শুরু হয় ২০০৯ সারের ১৫ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী বর্তমান সংসদের মেয়াদ শেষের তিন মাসের মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে।

আপনার মতামত দিন