এইচএসসিতে দোহারে ফলাফল বিপর্যয়

309

নিউজ৩৯.নেট ♦ সারা দেশে জিপিএ ৫ -এর ছড়াছড়ি ও উচ্চ পাশের হারের ভিড়ে আগের সেই তিমিরেই রয়েছে দোহারের শিক্ষার অবস্থা। সারা দেশের পাশের হার ও জিপিএ ৫ এর মাঝে লজ্জাজনক ভাবে সারা দোহার উপজেলার কলেজগুলো সম্মেলিত ভাবে জিপিএ ৫ অর্জন করেছে ৯ টি। 

এর মাঝে পদ্মা কলেজ ৭ টি ও মেঘুলা মালিকান্দা কলেজ ২ টি। এবং রাজনৈতিক আচ্ছাদনে থাকা দোহারের সর্বোচ্চ বিদ্যাপীঠ জয়পাড়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে জিপিএ ৫ অর্জন করেছে৩ টি। উল্টো ৬৬ শতাংশ পাশের হার নিয়ে পাশের হারের ক্ষেত্রে দোহারের সর্ব নিম্ন অবস্থানে অবস্থান করছে কলেজ টি। 

জিপিএর ভিত্তিতে দোহারে সবচেয়ে ভাল রেজাল্ট করেছে পদ্মা ডিগ্রী কলেজ। কলেজ থেকে সর্বমোট ৪৩০ জন শিক্ষার্থী পরীক্ষা দেয়। এর মাঝে ৩২৪ জন পরীক্ষার্থী পাশ করে এবং ২ জন গোল্ডেন সহ ৭ জন জিপিএ ৫ পেয়েছে।

এর পরের অবস্থানে আছে মেঘুলা মালিকান্দা কলেজ। কলেজের ২৬৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় এবং ২৩৪ জন উত্তীর্ণ হয়। এর মাঝে জিপিএ ৫ পেয়েছে ২ জন। 

আর জয়পাড়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ৫৩৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় এর মাঝে ৩৬৪ জন উত্তীর্ণ হয়েছে। সারাদেশের এই উচ্চ মুখি পাশের হারের ভিতরে দোহারের শিক্ষার এই নিম্নমুখীতা সচেতন মানুষকে ভাবিয়ে তুলছে।

আপনার মতামত দিন