উড়িষ্যায় ট্রেন দুর্ঘটনা: এখনও পরিচয় মেলেনি ৫২ মরদেহের

34
উড়িষ্যায় ট্রেন দুর্ঘটনা: এখনও পরিচয় মেলেনি ৫২ মরদেহের

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য উড়িষ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারান অন্তত ২৯৩ জন। তবে এই দুর্ঘটনার ১ মাস পরেও  ৫২ টির বেশি মরদেহের পরিচয় শনাক্ত করা যায়নি। আর এসব মরদেহ তখন থেকেই উড়িষ্যার হাসপাতালে পড়ে আছে।

উড়িষ্যার বালাসোরের বাহাঙ্গাবাজার স্টেশনের কাছে গত ২ জুন এ দুর্ঘটনা ঘটে। সেখানে কলকাতা থেকে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস একটি পণ্যবাহী ট্রেনকে ধাক্কা দিয়েছিল। ঠিক একই সময় বিপরীত দিক থেকে যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস সেখানে চলে এলে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। এতে ২৯৩ জন মারা যান এবং ১ হাজারের বেশি মানুষ আহত হন।

ভারতে এ শতাব্দীর সবচেয়ে বড় দুর্ঘটনা ছিল এটি। দুটি যাত্রীবাহী ট্রেনে তিন হাজারের বেশি যাত্রী ছিলেন। এ ঘটনায় কেন্দ্রীয় সরকার কমিটি গঠন করেছে। সেই তদন্ত এখনও চলছে।

তবে দুর্ঘটনার পরপর জোরালো উদ্ধার অভিযান চালায় ভারত। ফলে ২৪ ঘণ্টার মধ্যেই উদ্ধারকাজ শেষ হয়। কিন্তু মরদেহের জন্য বেগ পেতে হয় স্বজনদের। এখনও অনেকেই স্বজনের মরদেহ খোঁজ করছেন।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ট্রেন ও রেললাইন মেরামতের পর আবারও সচল হয় ট্রেন যোগাযোগব্যবস্থা। তবে অনেক পরিবার বলেছে, তারা এখনও তাদের প্রিয়জনের মরদেহ খুঁজছে।

অন্য খবর  জাতিসংঘ ও বাংলাদেশ রোহিঙ্গাদের দ্বীপে স্থানান্তরিত করার জন্য চুক্তি স্বাক্ষর করেছে

গত সপ্তাহে ডিএনএ পরীক্ষার ফল পাওয়ার পর ২৯ জনের মরদেহ শনাক্ত করা হয়। উড়িষ্যার সরকারি কর্মকর্তারা এখন মরদেহগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর করছেন। এ ছাড়া এখনও ৫২ জনের মরদেহের পরিচয় শনাক্ত করা যায়নি।

 

 

আপনার মতামত দিন