ইসরাইলি বর্বরতা; আরও ২৯৭ ফিলিস্তিনি শহীদ, ইসরাইলি ৪০ সেনা নিহত

22
ইসরাইলি বর্বরতা; আরও ২৯৭ ফিলিস্তিনি শহীদ, ইসরাইলি ৪০ সেনা নিহত

নিউজ৩৯ঃ আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডস বলেছে, তাদের যোদ্ধারা গত ৪৮ ঘণ্টায় ৪০ ইসরায়েলি সেনাকে হত্যা এবং ৪৪টি সামরিক যান ধ্বংস করেছে। সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

রোববার টেলিগ্রামে এক পোস্টে হামাস বলেছে, ‘গত ৪৮ ঘণ্টায়, আল-কাসেম ব্রিগেডস গাজা উপত্যকায় সব ফ্রন্টে যুদ্ধে ৪৪টি ইসরায়েলি সামরিক যান সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করতে সক্ষম হয়েছে।’

অন্যদিকে ইসরাইলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানিয়েছে যে, গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গিয়ে গতকাল ৭ সেনাসহ এ পর্যন্ত মোট ৪২৫ সেনা নিহত হয়েছে। এছাড়া, ১৫৯৩ জন সেনা আহত হয়েছে। এরমধ্যে গাজায় স্থল অভিযান চালাতে গিয়ে আহত হয়েছে ৫৫৯ জন সেনা।

তবে শনিবার ইসরাইলের ইয়িদিয়োত অহরোনথ পত্রিকা জানিয়েছে, ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত গাজায় পাঁচ হাজারের বেশি সেনা আহত হয়েছে যার মধ্যে দুই হাজার পঙ্গু হয়ে গেছে বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা টেলিফোনে আল জাজিরা টিভি চ্যানেলকে বলেছেন, গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় ২৯৭ জন নিহত এবং আরও ৫৫০ জনেরও বেশি আহত হয়েছেন। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু।

অন্য খবর  ইসরায়েলে হামাসের অভিযান: নিহত ৬, আহত ২০০

ইসরাইলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থীশিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়ে গেছে। গাজায় নিষিদ্ধ ফসফরাস বোমাও ব্যবহার করা হচ্ছে।

গাজার পাশাপাশি ফিলিস্তিনের পশ্চিম তীরেও ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। সেখানে গত ৬৬ দিনে বহু ফিলিস্তিনি হতাহত হয়েছেন।

 

আপনার মতামত দিন