আম খাওয়ার পর ভুলেও খাবেন না যেসব খাবার

50
আম খাওয়ার পর ভুলেও খাবেন না যেসব খাবার

গ্রীষ্মের সবচেয়ে আকর্ষণীয় আর লোভনীয় ফল হলো পাকা আম। রসালো আম কেবল সুমিষ্টই নয়, বরং এর রয়েছে অনেক উপকারিতাও। আমের মৌসুম এলেই কাঁচা পাকা আমের চাহিদা অনেক বেড়ে যায়। আমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন বি পাওয়া যায়। অনেকেই আছেন, যারা আমের সময় সকাল, দুপুর এমনকি রাতেও আম খান। তবে আমের সঙ্গে কিছু খাবার খেলে কিন্তু পেটের সমস্যা হতে পারে। জেনে নিন, আমের সঙ্গে ভুলেও কোন খাবারগুলি খাওয়া চলবে না।

আম

কোমল পানীয়

আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা কোমল পানীয় খাবেন না। কারণ, আম এবং এই ধরনের পানীয় দুটোতেই চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এই দুটি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

দই

চিঁড়া, দই, আম, কলা একসঙ্গে মেখে খেতে ভালোবাসেন অনেকেই। খেতে মন্দও লাগে না। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, আমের সঙ্গে দইয়ের একেবারেই সদ্ভাব নেই। দুটি খাবার একসঙ্গে খেলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। এমনকি আম খাওয়ার পরেও দই খেতে বারণ করা হয়। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

অন্য খবর  করোনা চিকিৎসায় সালমান এফ রহমানের বেক্সিমকো ফার্মা

তেল-মসলাদার খাবার

গরমে দুপুরে জমিয়ে ভূরিভোজের পর একটু আম না খেলে চলে না। কিন্তু তেল-মসলাদার খাবারের সঙ্গে আম খেলে হিতেবিপরীত হতে পারে। আমে থাকা অ্যাসিড মসলার সঙ্গে বিক্রিয়া করে হজমের সমস্যা হতে পারে।

আপনার মতামত দিন