আজ শনিবার (২৪ জুন) শেষ হচ্ছে হজ ফ্লাইট। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু করে রাত ১টা ৫০ মিনিটে শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড় যাবে।

আগামীকাল রবিবার (২৫ জুন) ভোরে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের মূল কার্যক্রম শুরু হবে। আর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ শেষ হবে। এ বছর বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন।

বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন। আজ বাকিরা পৌঁছাবেন। সৌদিতে এ বছর ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া জানান, রবিবার থেকে বিশ্বের লাখো মুসলিমের লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে মক্কা। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজ যাত্রীদের সেবা দেবেন।

বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন হজে যাবেন। তাদের মধ্যে শুক্রবার দিবাগত রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৪৬৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ১৪৭ জন। আজ শনিবার সৌদি আরবের ‘সৌদিয়া’ ও ‘ফ্লাইনাস’ এয়ারলাইন্সের ফ্লাইটে সৌদি আরব যাবেন ৩ হাজার ৮৫৭জন।

অন্য খবর  ভিসা না পাওয়ায় হজে যেতে পারেননি ৭৫৪ জন

 

আপনার মতামত দিন