আইসল্যান্ডে ২৪ ঘন্টায় ২২০০ ভূমিকম্প, অগ্ন্যুৎপাতের সম্ভাবনা

33
আইসল্যান্ডে ২৪ ঘন্টায় ২২০০ ভূমিকম্প, অগ্ন্যুৎপাতের সম্ভাবনা

আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকের আশেপাশের এলাকায় ২৪ ঘণ্টায় প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এমন ঘটনা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ইঙ্গিত দেয়। দেশটি ইউরোপের বৃহত্তম ও সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চল।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (৪ জুলাই) বিকেল ৪টার দিকে আগ্নেয়গিরির ওপর অবস্থিত মাউন্ট ফাগ্রাদালসফজালের নিচে কম্পন শুরু হয়। আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের রেকজানেস উপদ্বীপে গত দুই বছরে দুটি অগ্ন্যুৎপাত ঘটেছে।

আইএমও আরও বলেছে, চারটি কম্পনের মাত্রা ছিল ৪ দশমিকের বেশি। এর মধ্যে বৃহত্তম ভূমিকম্প অনুভূত হয়েছে রাজধানীতে।

২০১০ সালের এপ্রিলে আইসল্যান্ডের দক্ষিণ উপকূলের প্রায় ১৫০ কিলোমিটার পূর্বে আইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাত হয়। এর ফলে দেশটিতে প্রায় ১০০০টি ফ্লাইট বাতিল করা হয়।

আইসল্যান্ডের ফাগ্রাদালসফজাল আগ্নেয়গিরির উপত্যকায় সবসময়ই পর্যটকদের ভিড় থাকে। এই আগ্নেয়গিরির কাছে এখন পর্যন্ত অগ্ন্যুৎপাতের কম্পন লক্ষ্য করা যায়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যে এখানে অগ্ন্যুৎপাত হওয়ার সম্ভাবনা বেড়ে চলছে।

উত্তর আটলান্টিক দ্বীপ দেশটি মধ্য-আটলান্টিক এলাকাজুড়ে বিস্তৃত। সমুদ্রের তলদেশে একটি ফাটল আছে, যা ইউরেশীয় এবং উত্তর আমেরিকান টেকটোনিক প্লেটগুলোকে আলাদা করে।

অন্য খবর  খুনের দায়ে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করলো তালেবান 

প্রসঙ্গত, ২০২১ ও ২০২২ সালে আইসল্যান্ডের রাজধানী রেকজাভিক থেকে ৪০ কিলোমিটার দূরে মাউন্ট ফাগ্রাদালসফজালের কাছে লাভা ছড়িয়ে পড়ে। যেখানে সক্রিয় আগ্নেয়গিরির ঝলক দেখার জন্য লক্ষ লক্ষ দর্শনার্থী ভিড় করে।

 

 

আপনার মতামত দিন